২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
ট্রাম্প বললেন খাশোগি বেঁচে নেই

লাশের খোঁজে বিভিন্ন স্থানে তুর্কি কর্মকর্তাদের তল্লাশি

-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশেষে বলেছেন, সৌদি সাংবাদিক জামাল খাশোগি বেঁচে নেই বলেই তিনি মনে করেন। বৃহস্পতিবার মন্টানায় একটি রাজনৈতিক সমাবেশে যাওয়ার আগে সাংবাদিকদের তার এ ধারণার কথা জানান ট্রাম্প। এ দিন দ্য নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক সাাৎকারে ট্রাম্প বিভিন্ন সূত্র থেকে পাওয়া গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে খাশোগি বেঁচে নেই বলে স্বীকার করেন।
খাশোগির নিখোঁজ হওয়ার পর তার পরিণতি নিয়ে এটিই ট্রাম্পের প্রথম বক্তব্য। ‘খাশোগি সম্ভবত মারাই গেছেন’ মন্তব্য করে ট্রাম্প বলেন, ‘আমার কাছে এমনটিই মনে হয়েছে। এটি দুঃখজনক।’ খাশোগির নিখোঁজরহস্য নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি আরব সফর শেষে ফিরে ট্রাম্পকে এ ব্যাপারে সর্বশেষ তথ্য জানান। এর কয়েক ঘণ্টা পরই খাশোগিকে নিয়ে ওই মন্তব্য করেন ট্রাম্প।
একই সাথে ফের সৌদি আরবকে কড়া শাস্তি দেয়া হবে বলে সতর্ক করেন তিনি। তবে ঘটনার আদ্যোপান্ত এখনো জানতে চান বলেও জানান ট্রাম্প। নিউ ইয়র্ক টাইমসের সাাৎকারে ট্রাম্প গোয়েন্দা রিপোর্টগুলোতে আস্থা আছে বলে জানিয়েছেন। এসব রিপোর্টে খাশোগি হত্যায় সৌদি আরবের উচ্চপর্যায়ের ভূমিকা থাকতে পারে জানানো হয়েছে। তবে এর ভিত্তিতে এখনই কোনো উপসংহার টানতে চান না বলে জানান ট্রাম্প। ফল পাওয়ার অপোয় আছেন জানিয়ে তিনি বলেন, ‘আমরা অচিরেই ঘটনার অতলে পৌঁছে যাবো।’ এ দিকে খাশোগির দেহাবশেষের সন্ধানে ইস্তাম্বুলের উপকণ্ঠে একটি জঙ্গল ও মর্মর সাগরের কাছের এক শহরে তল্লাশি চালাচ্ছে তুরস্কের কর্মকর্তারা। কন্স্যুলেট ভবন ও কন্সাল জেনারেলের বাসভবনে তল্লাশি চালিয়ে অনেক নমুনা পাওয়ে গেছে বলেও দাবি করছেন তুর্কি কর্মকর্তারা; প্রাপ্ত নমুনা থেকে খাশোগির ডিএনএ উদ্ধারেরও চেষ্টা চলছে। এর মধ্যেই সৌদি সাংবাদিকের ‘দেহাবশেষের খোঁজ পেতে’ বেলগ্রাড জঙ্গল ও ইয়ালোভা শহরের একটি স্থানে তল্লাশি চালানো হচ্ছে বলে তুর্কি নিরাপত্তা সূত্রে জানা গেছে। কর্মকর্তারা বলছেন, কন্স্যুলেট ভবন ও কন্সালের বাসভবন শেষে তারা তাদের তদন্ত আরো বিস্তৃত করেছেন।

 


আরো সংবাদ



premium cement