২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইস্তাম্বুলে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর চালু হচ্ছে ২৯ অক্টোবর

-

তুরস্কের ইস্তাম্বুলে বিশ্বের সবচেয়ে বড় যে বিমানবন্দর (আইএসটি) নির্মাণ করা হয়েছে, সেটি ২৯ অক্টোবর উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন দেশটির পরিবহন মন্ত্রী আহমদ আরসলান। আর এটি চালু হলে ইস্তাম্বুল বিশ্বব্যাপী বিমান ট্রাফিকের কেন্দ্রে পরিণত হবে বলে আশা করছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।
দেশটির একটি এয়ারলাইন্স বলছে, এ বছরের ডিসেম্বরের শেষের দিকে এ নতুন বিমানবন্দর থেকে ফাইট চালু হতে পারে। এর আগে ইস্তাম্বুল আতাতুর্ক বিমানবন্দরের সাথে এটির সমন্বয় করা হবে। তবে স্থানান্তর প্রক্রিয়ায় পুরোপুরিভাবে চালু করতে ২০১৯ পর্যন্ত সময় ধরে রাখা হয়েছে।
বিমানবন্দরটির জেনারেল ম্যানেজার ও প্রধান নির্বাহী (সিইও) এইচ কাদরি সামসোনলু বলেন, ওই নতুন বিমানবন্দরে সব কিছু চালু করা হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে বড় বিমান ট্রাফিক। কেননা, বিশ্বব্যাপী ৪৫ কিলোমিটারের বেশি এখনো কোনো বিমানবন্দর প্রসারিত করা হয়নি, যা এটিই প্রথম।
প্রকল্পের নির্ধারিত সময়ের মধ্যেই বিমানবন্দরটি চালু হতে যাচ্ছে। যদিও এর কাজ যখন ৮৫ শতাংশ শেষ হয়েছিল, তখন নির্দিষ্ট সময়সীমার মধ্যে পুরো নির্মাণ সম্পন্ন হবে কি না এ নিয়ে আশঙ্কায় পড়েছিল কর্তৃপ।
সেই সময় পরিবহন মন্ত্রী বলেছিলেন, বিমানবন্দরের বেশির ভাগ সাইটের কাজ এখনো বাকি রয়েছে। এ ছাড়া বিলাসবহুল ভবনগুলোর কাজও অসম্পূর্ণ রয়েছে। তবে তুর্কিরা অতিবিশ্বাসী, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই সব কাজ শেষ হবে। ওই সময় বিদেশী সাংবাদিকেরাও সেখানে পরিদর্শন করতে গিয়েছিলেন। তারা সেখানে দেখতে পেয়েছিলেন, বিমানবন্দরের ১০টি প্রকল্পে একসাথে কাজ চলমান।

 


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল