২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বসনিয়া-হারজেগোভিনার প্রথম প্রেসিডেন্ট ইজেতবেগোভিচের মৃত্যুবার্ষিকী পালিত

-

গতকাল ছিল বসনিয়ার প্রথম প্রেসিডেন্ট আলিয়া ইজেতবেগোভিচের ১৫তম মৃত্যুবার্ষিকী। রাজনীতিক, লেখক ও আইনজ্ঞ ইজেতবেগোভিচ দেশটিতে রক্তক্ষয়ী লড়াই চলাকালে ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন।
‘বিজ্ঞ বাদশাহ’ বলে অভিহিত ইজেতবেগোভিচ ১৯৯২ সালের ১ মার্চ তার দেশের স্বাধীনতা অর্জনে সক্ষম হন। এর আগে সাবেক যুগোশ্লাভিয়ার অন্য দুই প্রজাতন্ত্র স্লোভেনিয়া ও ক্রোয়েশিয়া স্বাধীনতা ঘোষণা করে।
২০০৩ সালের ১৯ অক্টোবর ইজেতবেগোভিচ সারায়েভোয় মারা যান। তিনি ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বসনিয়া-হারজেগোভিনার প্রেসিডেন্ট এবং ২০০০ সালে অক্টোবর পর্যন্ত যৌথ প্রেসিডেন্সির চেয়ারম্যান ছিলেন। তার বিখ্যাত গ্রন্থ ‘ইসলামিক ডিকারেশন’ ১৯৭০ সালে প্রকাশ পায়। বইটিতে মুসলিম বিশ্ব ও পাশ্চাত্যের সম্পর্ক এবং কিভাবে নতুন সভ্যতা রচনা করা যায় তার দিকনির্দেশনা সম্পর্কে আলোচনা করা হয়েছে।
তার চিন্তাধারার কারণে অন্য ১২ বসনীয় বুদ্ধিজীবীর সাথে ইজেতবেগোভিচকে ১৯৮৩ সালে ১৪ বছরের জেল দেয়া হয়। তার বিরুদ্ধে বিচ্ছিন্নতা ও ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠার চেষ্টার অভিযোগ আনা হয়। অবশ্য পরে ১৯৮৮ সালে তাকে মুক্তি দেয়া হয়। ওই বছরই তিনি রাজনীতিতে যোগ দেন। বসনীয়দেরকে তাদের মাতৃভূমিতে ক্ষমতায়নের লক্ষ্যে তিনি ১৯৯০ সালে পার্টি অব ডেমোক্র্যাটিক অ্যাকশন (এসডিএ) নামক একটি দল গঠন করেন। যুগোশ্লাভিয়ার ছয়টি প্রজাতন্ত্রের একটি ছিল বসনিয়া-হারজেগোভিনা। নব্বইয়ের দশকে দেশটিতে প্রথম বহুদলীয় নির্বাচনে এসডিএ যুগোশ্লাভিয়ার ২৪০ আসনের পার্লামেন্টে ৮৬টি আসন লাভ করে। ১৯৯২ সালে মার্চে বসনিয়ায় স্বাধীনতা প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হয়। এতে ৬৪ শতাংশ ভোটার স্বাধীনতার পক্ষে রায় দেন। এক মাস পর ইইউ ও যুক্তরাষ্ট্র এ স্বাধীনতার স্বীকৃতি দেয়।
গণহত্যা
কিন্তু বসনিয়ার সাব নেতা র‌্যাদোভান কারাদজিক এই ফলাফল প্রত্যাখ্যান করে সার্বিয়ার সহায়তায় মুসলমানদের ওপর হামলা, নির্মূল অভিযান ও গণহত্যা শুরু করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে এটি ছিল সবচেয়ে ভয়াবহ গণহত্যার ঘটনা। সেব্রেনিসার হাজার হাজার পুরুষ ও বালক হত্যাসহ দেশটিতে ভয়াবহ গণহত্যা ইজেতবেগোভিচের স্বাধীনতার জন্য প্রতিরোধ সংগ্রামকে দমাতে পারেনি। অপ্রত্যাশিত মহল থেকে ইজেতবেগোভিচ ও তার সরকারের প্রতি সমর্থন আসে। হাজার হাজার মাইল দূর থেকে যুক্তরাষ্ট্র অবশেষে মজলুম বসনিয়া মুসলিমদের দুর্দশা লাঘবে পাশে এসে দাঁড়ায়।


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল