২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
দ্য গার্ডিয়ানের অনুসন্ধান

ট্রাম্প টাওয়ারে বৈঠকের আগেই অফশোর কোম্পানি গড়েছিলেন রুশ বিলিওনিয়ার

আরাস আগাল্যারভ -

রুশ বিলিওনিয়ার আরাস আগাল্যারভ ২০১৬ সালের জুনে ট্রাম্প টাওয়ার বৈঠকের আগেই একটি নতুন মার্কিন অফশোর কোম্পানি খুলেছিলেন। তাতে যুক্ত করেছিলেন এমন এক অ্যাকাউন্ট্যান্টকে, যাকে তার গ্রাহকেরা অর্থপাচার ও আত্মসাতের অভিযোগে অভিযুক্ত করেছিল।
বিভিন্ন সাক্ষাৎকার ও করপোরেট ফাইল থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রে যখন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা চলছিল, তখনই যুক্তরাষ্ট্র থেকে দুই কোটি ডলার সরিয়ে নেয়ার পরিকল্পনার অংশ হিসেবেই বেনামি ওই প্রতিষ্ঠান গড়ে তোলা হয়। নিজের রুশ বংশোদ্ভূত অ্যাকাউন্ট্যান্টকে ব্যবহার করে ২০১৬ সালে মে মাসে ওই প্রতিষ্ঠানটি গড়ে তোলা হয়। ওই অ্যাকাউন্ট্যান্টের বিরুদ্ধে কোটি কোটি ডলার তছরূপের অভিযোগ রয়েছে। তবে তিনি এ অভিযোগের ক্ষেত্রে মার্কিন আর্থিক সংস্থান কোম্পানিগুলোকে ম্যানেজ করে ফেলেন। ট্রাম্প টাওয়ারের বৈঠকের সাথে তার বিরুদ্ধে অভিযোগকারী এক কায়েন্টেরও যোগসূত্র রয়েছে।
২০১৬ সালের জুনে আগাল্যারভ ট্রাম্পের দলকে তাদের ডেমোক্রেটিক প্রতিপক্ষ হিলারি কিনটনের ব্যাপারে ক্রেমলিন থেকে আসা বেশ কিছু ক্ষতিকর তথ্য সরবরাহ করার প্রস্তাব দেয়। এ প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ট্রাম্পের বড় ছেলে তাদের ম্যানহাটানের অফিসে একটি বৈঠকের আয়োজন করে। মার্কিন নির্বাচনে মস্কোর হস্তক্ষেপ ইস্যুতে বিশেষ উপদেষ্টা রবার্ট মুয়েলারের তদন্তে এ বৈঠকের ওপরই বেশ জোর দেয়া হচ্ছে। তার তদন্তে অ্যাগাল্যারভের এই কোম্পানিসহ বৈঠককে ঘিরে এ জাতীয় সব ধরনের লেনদেন খতিয়ে দেখছে মুলারের তদন্ত দল। অবশ্য আগাল্যারভ এ অভিযোগ অস্বীকার করেছেন। তার অ্যাটর্নি স্কট বালবার বলেন, আবাসন খাতের অর্থ লেনদেনের জন্যই এ কোম্পানিটি তৈরি হয়েছিল কিন্তু পরে তা আর বড় করা যায়নি। এক ই-মেইলে তিনি বলেন, আগাল্যারভ বা তার কর্মীরা কেউ কোনো অন্যায় কাজে এটি ব্যবহার করেননি। বিশেষত মার্কিন নির্বাচনে অর্থায়নে কেউ এটি ব্যবহার করেনি।
অন্য দিকে অ্যাকাউন্ট্যান্ট বেকভ বলেন, কিছু বিনিয়োগ প্রকল্পের জন্যই এটি তৈরি করা হয়েছিল। কিন্তু পরে তা আর বাস্তবে রূপ নেয়নি। পুতিন সরকারের বড় বড় প্রকল্পে কাজ করে থাকেন মস্কোভিত্তিক আবাসন ব্যবসায়ী। তিনি ২০১৩ সালে মস্কোকে তার কনসার্ট হলে ট্রাম্পের মিস ইউনিভার্স প্রতিযোগিতার আয়োজন করেছিলেন। বিরোধী দলের এক তদন্তে দাবি করা হয়, সে সময় মস্কোতে ট্রাম্পের উপস্থিতির খবরও চেপে যায় রুশ কর্মকর্তারা। ট্রাম্প অবশ্য এ ধরনের সব দাবিই মিথ্যা বলে আখ্যায়িত করেছেন।
২০১৬ সালের জুনে আগাল্যারভ ও তার ছেলে এমিন এক ই-মেইলে ডোনাল্ড ট্রাম্পকে জানান, তারা এমন কিছু তথ্য-প্রমাণ দিতে পারেন, যাতে হিলারিকে দোষারোপ করা যায়। এসব জিনিস রাশিয়ার অংশ এবং রুশ সরকারের সাহায্য থাকবে ট্রাম্পের জন্য। এরপর ৯ জুন আগাল্যারভের একজন শীর্ষ নির্বাহী ও কয়েকজন রাশিয়ান ট্রাম্প টাওয়ারে এ প্রস্তাব নিয়ে ট্রাম্পের ছেলের সাথে বৈঠকে বসে।
এর এক মাস আগেই আগাল্যারভের যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাকাউন্ট্যান্ট ইলিয়া বেকভ যুক্তরাষ্ট্রের ডেলাওয়ারে একটি সংস্থার সাথে একীভূত হন। মার্কিন এ রাজ্যটি স্বল্প করহার এবং করপোরেট গোপনীয়তার রক্ষার সুবিধার জন্য ব্যবসায়ীদের কাছে খুবই জনপ্রিয়। আগাল্যারভ এ সংস্থায় কোনো কাগজপত্রে তার নাম যুক্ত করেননি। তবে বেকভকে কোম্পানির প্রেসিডেন্ট ও পরিচালক হিসেবে যুক্ত করা হয়। আলোচিত ওই বৈঠকের পর আগাল্যারভ প্রায় দুই কোটি ডলার সিলভার ভ্যালি কনসাল্টিং নামের ওই অফশোর কোম্পানি থেকে একটি মার্কিন ব্যাংক অ্যাকাউন্টে জমা করা হয়।
অর্থ সরিয়ে নেয়ার ওই দিনই ট্রাম্প তার প্রচারণা ম্যানেজারকে বহিষ্কার করে তার স্থানে পল ম্যানাফোর্টকে বসান। সাবেক সোভিয়েত ইউনিয়নের সাথে ম্যানাফোর্টের ভালো রকমের বাণিজ্য সম্পর্ক ছিল। অর্থনৈতিক অপরাধের অভিযোগে তাকে বহিষ্কারের পর তিনি এখন মুয়েলারের সাথে তদন্তে সহযোগিতা করছেন।

 


আরো সংবাদ



premium cement