১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভুটানে তৃতীয় জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ

-

ভুটানের জনগণ গতকাল বৃহস্পতিবার দেশটির তৃতীয় জাতীয় নির্বাচনে ভোট দিয়েছে। এর মাধ্যমে আগামী পাঁচ বছরের জন্য নতুন সরকার নির্বাচিত হবে। ভোটের পরই জানা যাবে যে, কোন দল এই তরুণ গণতন্ত্রের দেশটিকে শাসন করবে।
প্রায় চার লাখ ৩৮ হাজার ৬৬৩ জন নিবন্ধিত ভোটার তাদের পছন্দের দলকে বেছে নিচ্ছে। নির্বাচন কমিশনের সেক্রেটারি দাওয়া তেনজিন বলেন, জাতীয় পরিষদ বা পার্লামেন্টের নি¤œকরে ৪৭টি আসনের প্রার্থী নির্বাচিত হবে এই ভোটে।
কমিশনের মুখপাত্র সোনাম তোবগিয়াল বলেন, দেশের ২০টি জেলায় ভোটকে কেন্দ্র করে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ-উদ্দীপনা ল করা গেছে। আমরা একটি ভালো ফল প্রত্যাশা করছি।
এর আগে প্রথম দফার ভোট হয়েছে গত সেপ্টেম্বরে। ভোটে প্রধানমন্ত্রী শেরিং টোবগেওর দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টি অপ্রত্যাশিতভাবেই হেরে যায়। নির্বাচনী প্রচারণায় ভোটে অংশ নেয়া দলগুলো অর্থনৈতিক ইস্যুগুলোকেই সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। কয়েক বছর ধরেই বেকার সমস্যা এবং বিভিন্ন দেশের কাছে ঋণের হার বেড়ে গেছে ভুটানের।
শতাব্দীর প্রাচীন রাজতন্ত্রের সমাপ্তি ঘটিয়ে ২০০৮ সালের মার্চে প্রথমবারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটিতে। স্থানীয় সময় বিকেল ৫টায় ভোট শেষ হয়। আজ শুক্রবার সকালে ভোটের ফলাফল প্রকাশ হবে।

 


আরো সংবাদ



premium cement