২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে রাশিয়া

ভুল পদক্ষেপ : যুক্তরাষ্ট্র
-

সিরিয়াকে এস-৩০০ ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। নিজেদের যুদ্ধবিমান ভূপাতিত হওয়ার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। রাশিয়ার এই সিদ্ধান্তকে ভুল বলে আখ্যায়িত করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু সোমবার বলেছেন, দুই সপ্তাহের মধ্যেই সিরিয়া নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাটি হাতে পাবে। গত ১৭ সেপ্টেম্বর সিরিয়ায় রুশ বিমান ভূপাতিত হওয়ার ঘটনায় রাশিয়া ইসরাইলকে দায়ী করেছে। অন্যদিকে এ ঘটনার জন্য সিরিয়ার ওপর দায় চাপিয়েছে ইসরাইল।
এদিকে যুক্তরাষ্ট্র্র সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র সরবরাহের জন্য সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। তারা একে বড় ধরনের ভুল পদক্ষেপ বলে অভিহিত করেছে।
আইএল-২০ বিমানটি সিরিয়া থেকে রাশিয়ায় ফেরত যাচ্ছিল। এ সময় ইরানি লক্ষ্যবস্তুতে হামলা চালানো ইসরাইলি বিমানকে লক্ষ্য করে সিরীয় এস-২০০ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাল্টা হামলা চালায়। কিন্তু সিরীয় এস-২০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা এবং ইসরাইলি জঙ্গি বিমানের মধ্যখানে থাকা রুশ বিমানটি উপকূল থেকে ২২ কিলোমিটার দূরে বিধ্বস্ত হয়। সোমবার সের্গেই শোইগু বলেছেন, ‘সিরিয়ায় আন্তর্জাতিক সন্ত্রাসবাদ দমনে কাজ করা রুশ সেনাদের সুরক্ষায় যথেষ্ট পরিমাণে নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আশা করি যেসব নতুন পদক্ষেপ আমরা নিয়েছি তাতে মাথা গরম পক্ষের মাথা ঠাণ্ডা হবে এবং ভবিষ্যতে পরিণতির কথা না ভেবে এমন ঘটনা ঘটানো থেকে তারা বিরত থাকবে।’ ওই বিমান বিধ্বস্তের ঘটনায় ১৫ রাশিয়ান সৈন্য প্রাণ হারিয়েছিলেন। রাশিয়ার তাস নিউজ উল্লেখ করেছিল, ‘চারটি ইসরায়েলি এফ-১৬ বিমান সিরিয়ার লাটাকিয়া প্রদেশে হামলা চালানোর সময় রুশ বিমানটি নিখোঁজ হয়ে যায়।’


আরো সংবাদ



premium cement

সকল