১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতে বৃষ্টি-বন্যায় ১০ জনের প্রাণহানি ৪৫ শিক্ষার্থী নিখোঁজ

-

ভারতের উত্তরাঞ্চলীয় পাঞ্জাব ও হিমাচল প্রদেশে গত তিন দিন ধরে অবিরাম ভারী বৃষ্টিপাত হচ্ছে। এর ফলে সেখানে বন্যার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। উভয় রাজ্য থেকে এ পর্যন্ত ১০ জনেরও বেশি লোকের প্রাণহানীর খবর পাওয়া গেছে। এমনকি বন্যা উপদ্রুত এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হয়েছে। তা ছাড়া হিমাচলে ট্রেকিংয়ে গিয়ে ৪৫ শিক্ষার্থী নিখোঁজ হয়েছেন এবং কাশ্মিরের লাদাখ-মানালিতে আটকা পড়েছেন বহু পর্যটক।
ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ বিতরণ ও উদ্ধার কাজের জন্য সেনাবাহিনীকে সতর্কাবস্থায় রাখা হয়েছে। রাজধানী দিল্লিতেও গত কয়েক দিনের টানা বৃষ্টি ও ঠাণ্ডা বাতাসের কারণে তাপমাত্রা আকস্মিক নিচে নেমে গেছে। টেলিভিশনের সংবাদে পাঞ্জাবের পাতিয়ালা জেলার রাস্তাঘাট পানির স্রোতে ভেসে যেতে দেখা গেছে। আবহাওয়া বিভাগ পরবর্তী কিছুদিন উত্তরাঞ্চলীয় আরো কয়েকটি রাজ্যে ভারী বৃষ্টিপাতের আশঙ্কার কথা জানিয়েছে। দেশটির ইন্ডিয়া টুডে পত্রিকার অনলাইন সংস্করণে বলা হয়েছে, হিমাচল প্রদেশে ছয় গবেষক নিখোঁজ রয়েছে। খবরে আরো বলা হয়, হিমাচল প্রদেশে বাস চলাচল বন্ধ থাকায় বিভিন্ন জায়গায় শত শত লোক আটকা পড়েছে। গণমাধ্যমের খবরে বলা হয়, অনেক নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কিছু মহাসড়কসহ শতাধিক বেশি রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।
কয়েক দিন ধরে চলা ভারী তুষারপাতে ট্রেকিংয়ে গিয়ে নিখোঁজ হয়েছেন ৪৫ শিক্ষার্থী। হিমাচল প্রদেশের লাহুল পর্বতমালা এবং স্পিতি জেলায় ট্রেকিং করতে গিয়েছিলেন তারা। সেখানে প্রবল তুষারপাত হওয়ার পরই তাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে বলে জানানো হয়। রুরকির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) এক শিক্ষার্থীর বাবা জানিয়েছেন, ওই দলটির হাম্পা পাসে ট্রেকিং করে মানালিতে ফেরার কথা ছিল।


আরো সংবাদ



premium cement