২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ওষুধ-হারবাল পণ্যের সংমিশ্রণ

বিপজ্জনক পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার ১০ লাখ মানুষ

-

ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মিত ওষুধের পাশাপাশি একই সময়ে বিভিন্ন হারবাল ওষুধ ও খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের বিভিন্ন সাপ্লিমেন্ট সেবন করার ফলে বিপজ্জনক পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হতে পারেন ৬৫ বছরের বেশি বয়সী দশ লাখেরও বেশি মানুষ। সম্প্রতি করা নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।
গবেষণায় পাওয়া তথ্য অনুযায়ী বিজ্ঞানীরা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, প্রচলিত ওষুধের সাথে কিছু হারবাল ওষুধের বিপজ্জনক মিশ্রণ সেবন করলে রক্তপাত, রক্তে সুগারের মাত্রা বৃদ্ধি বা ওষুধের কার্যকারিতা নষ্ট হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। তারা জোর দিয়ে বলছেন, ডায়েট সাপ্লিমেন্টারি দ্রব্য সেবন করলে রক্তে কোলেস্টরলের মাত্রা কমাতে জনপ্রিয় ওষুধ স্ট্যাটিনস, ডায়াবেটিসের ওষুধ এবং পাকস্থলীর ওষুধগুলো শরীরের জন্য নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করে।
নিজেদের স্বাস্থ্যের জন্য উপকারী হবে চিন্তা করে লাখ লাখ ব্রিটিশ নাগরিক সেন্ট জনের ভেষজ চিকিৎসার মতো বিভিন্ন প্রাকৃতিক ভেষজ ওষুধ এবং ‘ওমেগা-৩ মাছের তেল’ এর মতো খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণকারী সাপ্লিমেন্টারিসহ বিভিন্ন ক্যালসিয়াম ট্যাবলেট নিয়মিত সেবন করে থাকেন। কিন্তু ডাক্তাররা বলছেন, সাধারণ চিকিৎসা সেবা গ্রহণ করা বয়স্ক রোগীরা একই সময়ে বিকল্প চিকিৎসা সেবা গ্রহণ করার মাধ্যমে অজ্ঞাতসারেই নিজেদের বিপদের দিকে ঠেলে দিচ্ছেন। তারা মোটামুটি আনুমানিক হিসাব করে বলছেন, বর্তমানে ব্রিটেনজুড়ে প্রায় ১৩ লাখ মানুষ একই সাথে দুই ধরনের চিকিৎসা সেবা গ্রহণ করছেন। ৬৫ বছরের বেশি বয়সী যারা কিনা কমপক্ষে একটি চিকিৎসা ব্যবস্থাপত্র মেনে চলছেন এমন ১৪৯ জন রোগীর সাথে কথা বলেন ইউনিভার্সিটি অব হার্টফোর্ডশায়ারের গবেষকেরা। এদের মধ্যে প্রায় অর্ধেক নারী অর্থাৎ ৪৪ শতাংশ নারী বলছেন, তারা নিয়মিতভাবে ভেষজ চিকিৎসা সেবা নিচ্ছেন। পুরুষ রোগীদের মধ্যে এ হার ২২ শতাংশ। অন্য দিকে উচ্চ রক্তচাপ, টাইপ-২ ডায়াবেটিস এবং থাইরয়েডের মতো স্বাস্থ্য সমস্যায় ভোগা রোগীরা এক থেকে ১৮টি পর্যন্ত প্রেসক্রিপশনের ওষুধ সেবন করেছেন। নিয়মিত ওষুধের সাথে হারবাল বা খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের প্রেসক্রিপশনের ছয়টি মিশ্রণ বড় ধরনের বিপদ বা কোনটি সম্ভাব্য বিপদ সৃষ্টি করতে পারে বলে গবেষণায় দেখেছেন বিজ্ঞানীরা। সূত্র : ডেইলি মেইল

 


আরো সংবাদ



premium cement