২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

লিবিয়ায় ৪৮ ঘণ্টার সহিংসতায় বাড়ি ছেড়েছে ১৭০০ পরিবার

-

আফ্রিকার দেশ লিবিয়ায় গত ৪৮ ঘণ্টা ধরে চলা সহিংসতায় এখন পর্যন্ত প্রায় ১৭০০ পরিবার ঘর ছাড়তে বাধ্য হয়েছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘ। রোববার থেকে রাজধানী ত্রিপোলিতে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী দলগুলোর সংঘর্ষ চলছে।
জাতিসঙ্ঘের মানবাধিকার সমন্বয় বিষয়ক দফতর জানায়, সোমবার নিরাপত্তা জন্য ঘর ছাড়তে বাধ্য হয়েছে ১৭০০ পরিবার। ফলে গত ২৬ আগস্ট থেকে শুরু হওয়া সহিংসতায় এখন পর্যন্ত প্রায় ৫ হাজার পরিবার ঘর ছাড়তে বাধ্য হলেন। এক বিবৃতিতে সংস্থাটি জানায়, অনেকে ঘর ছাড়তেও ভয় পাচ্ছেন। তাদের আশঙ্কা সশস্ত্র বাহিনী তাদের বাড়ি লুট করবে। প্রায় এক মাসের সংঘর্ষে এখন পর্যন্ত ১১৫ জন বেসামরিক প্রাণ হারিয়েছেন। আর শুধু শনিবার থেকে নিহতের সংখ্যা ১১ জন। ২০১১ সালে মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলায় লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর ত্রিপোলিতে জাতিসঙ্ঘের সমর্থনে একটি মনোনীত সরকার রয়েছে। ওই কর্তৃপক্ষকে জাতীয় চুক্তির সরকার বা জিএনএ নামে অভিহিত করা হয়। তবে দেশের বেশির ভাগ অঞ্চলের নিয়ন্ত্রণ বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীগুলোর হাতে রয়ে গেছে।


আরো সংবাদ



premium cement
মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

সকল