২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মালদ্বীপকে ঘিরে চীন-ভারত দ্বন্দ্ব

-

মালদ্বীপের গত রোববারের নির্বাচনে ভারতের মিত্র ইব্রাহিম মোহাম্মদ সোলিহর কাছে পরাজিত হয়েছেন দেশটির চীনপন্থী প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন। সোমবার নিজের পরাজয় স্বীকার করে নিয়েছেন তিনি। তাই বিশ্লেষকেরা মনে করছেন, মালদ্বীপের নির্বাচনে ভারত ও চীনের মধ্যকার ছায়াযুদ্ধে এই যাত্রায় জিতেছে ভারত আর হেরেছে চীন।
নির্বাচনে ইব্রাহিম সোলিহ ৫৮ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। কিন্তু কূটনৈতিক শিষ্টাচার ভুলে গিয়ে ভারত নির্বাচনে আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগেই তাকে অভিনন্দন বার্তা পাঠায়। প্রাথমিক ফলাফল ঘোষণার পরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা তৃতীয় প্রেসিডেন্ট নির্বাচনের সফল সমাপ্তিকে স্বাগত জানাই। নির্বাচনে বিজয়ী হওয়ায় ইব্রাহিম মোহাম্মেদ সোলিহকে আন্তরিক অভিনন্দন।’
এই ফলাফলে বিষয়ে সোমবার পর্যন্ত চীন কোনো প্রতিক্রিয়া জানায়নি। ছোট দ্বীপ রাষ্ট্রটির মাধ্যমে ভারত মহাসাগরের কৌশলগত গুরুত্বপূর্ণ অংশে প্রভাব বিস্তারের লক্ষ্যে ভারতের সাথে ছায়াযুদ্ধে লিপ্ত রয়েছে চীন। ২০১৩ সালে ইয়ামিন ক্ষমতায় আসার আগে থেকেই মালদ্বীপের সাথে চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। তবে তার সময়ে এসে ভারতের সাথে দেশটির সম্পর্ক শীতল হয়ে পড়ে। এটা সেখানে চীনের আধিপত্য বিস্তারের সুযোগ আরো বাড়িয়ে দেয়।
২০১৪ সাল চীনা প্রেসিডেন্ট শি জিনপিং মালদ্বীপ সফর করে সেখানে চীনা প্রতিষ্ঠানের মাধ্যমে একটি আন্তর্জাতিক বিমানবন্দর গড়ে তোলার চুক্তি করেন। রাজধানী মালের কাছের একটি দ্বীপে বিমানবন্দরটির সাথে সড়ক যোগাযোগের জন্য চীনের অর্থায়নে একটি সেতুও নির্মাণ করা হয়েছে। এছাড়া চীনের প্রস্তাবিত ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ পরিকল্পনা নিয়েও দেশ দুটি একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। ইয়ামিনের আমলে মালদ্বীপে বিপুল অর্থ বিনিয়োগও করেছে চীন।


আরো সংবাদ



premium cement