২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে এক মাসে নিহত পাঁচ শতাধিক সেনা

-

আফগানিস্তানে বিদ্রোহীদের হামলায় গত এক মাসে ৫ শতাধিক আফগান সেনা নিহত হয়েছে। রোববার দেশটির প্রতিরক্ষামন্ত্রী তারিক শাহ বাহরামি পার্লামেন্টে এ কথা বলেন। দেশের নিরাপত্তা পরিস্থিতির অবনতির কারণ জানাতে নিরাপত্তার দায়িত্বে থাকা মন্ত্রীদের আইনপ্রণেতাদের সামনে বক্তব্য দেয়ার জন্য তলব করার পর প্রতিরক্ষামন্ত্রী পার্লামেন্টের উচ্চকক্ষে এ তথ্য জানান।
প্রতিরক্ষামন্ত্রী বলেন, লড়াই তীব্র হয়েছে। এর ফলে দুই পক্ষেই ব্যাপক হতাহতের ঘটনা ঘটছে। তিনি সিনেটরদের বলেন, ‘দুর্ভাগ্যজনক বিষয় হলো গত মাসে সেনাবাহিনীর ৫১৩ সদস্য নিহত, ৭১৮ জন আহত ও ৪৩ জন বন্দী হয়েছে। কিন্তু শত্রুপক্ষের ক্ষতি এর চার গুণ বেশি হয়েছে।’ আফগানিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ ওলেসি জিগরা যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তির একটি পর্যালোচনা চাওয়ার পর প্রতিরক্ষামন্ত্রীকে তলব করা হলো। কারণ দেশটিতে সহিংসতা ও তালেবান হামলা বন্ধ করতে ওই চুক্তি ব্যর্থ হয়েছে বলে আইনপ্রণেতারা অভিযোগ করছেন।
স্বরাষ্ট্রমন্ত্রী ওয়াইস আহমেদ বারমাক ওই চুক্তিকে সমর্থন করে সন্ত্রাসবাদে মদদ দেয়ার জন্য প্রতিবেশী দেশগুলোকে দায়ী করেন। তিনি বলেন, স্বাভাবিকভাবেই অনেক দেশই মনে করে এই চুক্তি তাদের স্বার্থবিরোধী। গত মাসে সরকার ঘোষিত দ্বিতীয়বারের একতরফা অস্ত্রবিরতি প্রত্যাখ্যান করে তালেবান। তার পরিবর্তে তারা বিদেশী সেনা প্রত্যাহার ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি সংলাপের প্রস্তাব দেয়।

 


আরো সংবাদ



premium cement