১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পাক-ভারত সেনাবাহিনীর পাল্টাপাল্টি হুমকি

-

কাশ্মির নিয়ে পাকিস্তান ও ভারতের দীর্ঘ দিন ধরে দ্বন্দ্ব চলার মধ্যে সম্প্রতি দেশ দু’টির মধ্যে সামরিক উত্তেজনা আরো বৃদ্ধি পেয়েছে। পাকিস্তান সেনাবাহিনীর হামলার কড়া জবাব দেয়া জরুরি বলে হুঁশিয়ারি দিয়েছেন ভারতীয় সেনাপ্রধান। তার জবাবে পাকিস্তান সেনাবাহিনী বলেছে, তারা ভারতের সাথে যুদ্ধ করতে প্রস্তুত রয়েছে।
ভারতের সাথে যুদ্ধ করতে পাকিস্তান সেনাবাহিনী প্রস্তুত বলে দেশটির সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গাফফার এক বিবৃতিতে জানিয়েছেন। ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতের বক্তব্যের পাল্টা জবাব হিসেবে তিনি এ বিবৃতি দেন।
সম্প্রতি জম্মু ও কাশ্মিরে তিন পুলিশ নিহত হয়েছে। এক বিএসএফ জওয়ানও মারা গেছে। এরই পরিপ্রেেিত ভারতের সেনাপ্রধান বলেছেন, ‘আমাদের জওয়ানদের ওপর বন্দুকধারী ও পাকিস্তানের সেনাবাহিনী যে হামলা চালাচ্ছে, তার বদলা নেয়ার জন্য কড়া ব্যবস্থা নেয়া জরুরি হয়ে পড়েছে। ওদের একইরকম জবাব দিতে হবে। ওদেরও একইরকম যন্ত্রণা ভোগ করতে হবে।’
তিনি আরো বলেন, ‘পাকিস্তান যখনই সীমান্তে ভারতের বিরুদ্ধে কিছু করেছে, তখনই আমরা ওদের ওপর পাল্টা আক্রমণ চালিয়েছি। পাকিস্তানের অনেক তি হয়েছে। আমরা ওদের প্রতিরা ব্যবস্থার অনেক তি করেছি। তবে কখনো বর্বর আচরণ করিনি। ওরা মে মাসে সংঘর্ষ বিরতির আবেদন জানায়। আমরা সেই আবেদন মেনে নেই। তবে ওরা যদি এ ধরনের আচরণ চালিয়ে যায়, তাহলে আমাদের ব্যবস্থা নিতে হবে।’
ভারতের সেনাপ্রধানের এমন বক্তব্যের পাল্টা বক্তব্যও দিয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। দেশটির সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গাফফার বলেছেন, ‘আমরা যুদ্ধের জন্য প্রস্তুত। কিন্তু পাকিস্তানি জনগণ, প্রতিবেশী ও এ অঞ্চলের স্বার্থে শান্তির পথেই হাঁটতে চাই।’
এ দিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের সাথে পুনরায় আলোচনা শুরু করতে চেয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যে চিঠি দিয়েছিলেন তা প্রত্যাখ্যান করেছে ভারত। তারা বলছে, ভারতীয় জওয়ানদের সাথে পাক রেঞ্জার্সের সদস্যদের বর্বরতম আচরণের পর আলোচনার টেবিলে বসার কোনো অর্থই হয় না।
ডনের খবরে বলা হয়েছে, পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ এবং পাকিস্তান পিপলস পার্টি উভয় দলই ভারতের সাথে আলোচনার জন্য প্রধানমন্ত্রী ইমরান খানের চিঠি লেখার সমালোচনা করেছে। তারা অভিযোগ করে, পরিস্থিতি না বুঝেই ইমরান আলোচনায় বসার জন্য তাড়াহুড়ো করেছেন।
কাশ্মিরে ভারতীয় সেনাদের অভিযান
এক্সপ্রেস ট্রিবিউন জানায়, গত শনিবার কাশ্মিরে বড় ধরনের সামরিক অভিযান চালিয়েছে ভারতীয় সেনাবাহিনী। ভারত অধিকৃত কাশ্মিরের দক্ষিণাঞ্চলে অবস্থিত পালওয়ামা জেলার বেশ কয়েকটি গ্রাম সেনারা ঘেরাও করে এ তল্লাশি অভিযান চালায়।
কাশ্মির মিডিয়া সার্ভিস থেকে জানানো হয়, ভারতীয় সেনারা অধিকৃত কাশ্মিরের পালওয়ামা জেলার লাসিপোরা, আরমুলা, আলাইপোরা, বাটনুর, গারবাগ, নাওপোরা পাইন, হাজদারপোরা এবং আচেহান এলাকা ঘিরে রেখে প্রতিটি বাড়িতে এ তল্লাশি চালায়। এই অভিযানের কারণে স্থানীয় লোকজন সীমাহীন দুর্ভোগের মধ্যে পড়ে বলে সূত্রটি জানায়।
আগের দিন দক্ষিণ কাশ্মিরের সোফিয়ান জেলায় স্বাধীনতাকামীদের হাতে তিনজন ভারতীয় পুলিশ নিহত হওয়ার পর পালওয়ামা জেলায় গত শনিবার এই অভিযান চালানো হয়। ভারতীয় কর্মকর্তাদের দাবি, দক্ষিণ কাশ্মিরের দুইটি গ্রামের কয়েক ডজন বাড়িতে তল্লাশি চালানোর সময় সশস্ত্র স্বাধীনতাকামীরা তিন পুলিশকে আটক করে। পরে আটককৃত তিন পুলিশ সদস্যের লাশ উদ্ধার করা হয়।


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল