২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আহভাজ সন্ত্রাসী হামলা উপসাগরীয় প্রতিদ্বন্দ্বীদের দুষলো ইরান

-

ইরানে সামরিক প্যারেডে হামলা চালিয়ে ২৯ জনকে হত্যার ঘটনায় ‘যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট’ পারস্য উপসাগরীয় দেশগুলোকে দায়ী করেছেন ইরানি নেতারা। শনিবার দণি-পশ্চিমাঞ্চলীয় শহর আহভাজের ওই হামলার ঘটনায় নিহতদের মধ্যে একটি শিশুসহ ইরানের দুর্ধর্ষ বিপ্লবী রী বাহিনীর ১২ সদস্য রয়েছে। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের পুতুলগুলো’ ইরানে ‘নিরাপত্তাহীনতা তৈরির’ চেষ্টা করছে। বিপ্লবী রী বাহিনী খামেনির কমান্ডের অধীন।
হামলায় নিহতদের প্রায় অর্ধেকই এই বাহিনীটির সদস্য। হামলার পেছনে আঞ্চলিক যে দেশগুলো আছে বলে তিনি বিশ্বাস করেন তাদের নাম নেননি খামেনি। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (আইআরএনএ) জানিয়েছে, ইরাক যুদ্ধের (১৯৮০-৮৮) বর্ষপূর্তি উপলে খুজেস্তান প্রদেশের আহভাজ শহরে ওই প্যারেডের আয়োজন করা হয়েছিল।
হামলাকারীরা বেসামরিকদের ল্য করে গুলি ছোড়ে ও মঞ্চে থাকা সামরিক কর্মকর্তাদের ওপর হামলা চালানোর চেষ্টা করে বলে ইরানি বার্তা সংস্থা ফার্স জানিয়েছে। গুলিতে নিহত বেসামরিকদের মধ্যে কুচকাওয়াজ দেখতে আসা শিশু ও নারী রয়েছে বলে জানিয়েছে আইআরএনএ। ইরানের সামরিক বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, নিহতদের মধ্যে চার বছর বয়সী একটি মেয়ে ও হুইলচেয়ারে থাকা প্রবীণ সামরিক ব্যক্তি রয়েছেন।
স্থানীয় সাংবাদিক বেহরাদ ঘাসেমি জানিয়েছেন, ১০ থেকে ১৫ মিনিট ধরে গুলি চলে এবং হামলাকারীদের মধ্যে অন্তত একজন বিপ্লবী রী বাহিনীর উর্দি পরা ছিল। তিনি বলেন, ‘প্রথমে আমরা ভেবেছিলাম এটা প্যারেডের অংশ, কিন্তু ১০ সেকেন্ড পর (কর্মকর্তাদের) দেহরীরা গুলি ছুড়তে শুরু করার পর আমরা বুঝতে পারি এটি একটি সন্ত্রাসী হামলা।’

 


আরো সংবাদ



premium cement