২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যুদ্ধবিমান ক্রয়ে দুর্নীতি মোদির পদত্যাগ দাবি

যুদ্ধবিমান ক্রয়ে দুর্নীতি মোদির পদত্যাগ দাবি - ছবি : সংগৃহীত

ফ্রান্সের সাথে যুদ্ধবিমান ক্রয়ের চুক্তিতে দুর্নীতির অভিযোগে পদত্যাগের দাবি উঠেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে। ফ্রান্সের সাথে যুদ্ধবিমান ক্রয়ের চুক্তিতে স্থানীয় অংশীদারদের অন্তর্ভুক্ত করতে নয়া দিল্লি প্রভাব সৃষ্টি করেছিল বলে সাবেক ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ মন্তব্য করার পর ভারতজুড়ে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয় এবং নরেন্দ্র মোদির পদত্যাগের দাবি ওঠে।

২০১৬ সালে ফ্রান্সের দাসাল্ট অ্যাভিয়েশন নামক প্রতিষ্ঠান থেকে ৮৭০ কোটি মার্কিন ডলার দিয়ে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান ক্রয়ের পরই ভারতের রাজনৈতিক দলগুলো মোদিকে অভিযুক্ত করে সমালোচনা করে আসছে। মোদি ও বিজেপি সরকারকে অভিযুক্ত করে দেশটির রাজনৈতিক দলগুলো বলছে, প্রধানমন্ত্রী মোদি এই যুদ্ধবিমানগুলো কিনতে অতিরিক্ত অর্থ ব্যয় করেছেন এবং এই অর্থ লেনদেনের প্রক্রিয়াও স্বচ্ছ ছিল না।

সাম্প্রতিক মাসগুলোতে ফ্রান্সের রাফায়েল জঙ্গিবিমান বিতর্ক জোরালো আকার ধারণ করার পর এই ইস্যুতে মন্তব্য করেন সাবেক ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। সম্প্রতি তিনি ফরাসি সংবাদমাধ্যমকে জানান, ভারত সরকারই রাফায়েল চুক্তিতে অনিল আম্বানির রিলায়েন্স গ্রুপকে যন্ত্রাংশ তৈরির অংশীদার করতে প্রস্তাব দিয়েছিল। ফরাসি সরকারের সেটা মেনে নেয়া ছাড়া অন্য কোনো উপায় ছিল না বলেও মন্তব্য করেন সাবেক এই ফরাসি প্রেসিডেন্ট।

এ দিকে ফ্রান্সের কাছ থেকে রাফায়েল যুদ্ধবিমান কেনা নিয়ে মোদি সরকারের চরম দুর্নীতির বিষয়ে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস দীর্ঘ দিন ধরে অভিযোগ করে আসছে। ইউপিএ অর্থাৎ সাবেক কংগ্রেস সরকার যে দামে রাফায়েল কেনার চুক্তি করেছিল, মোদি সরকার তার থেকে তিন গুণ বেশি দামে চুক্তি করেছে বলে দলটি অভিযোগ করে। পাশাপাশি কেন রাফায়েলের যন্ত্রাংশ নির্মাণে রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডকে বাদ দিয়ে অনিল আম্বানির রিলায়েন্সকে দায়িত্ব দেয়া হলো সেই প্রশ্নও উঠেছে। তা ছাড়া কংগ্রেস বারবার অভিযোগ করেছে যে, আম্বানির মালিকানাধীন প্রতিষ্ঠানের যুদ্ধবিমানের যন্ত্রাংশ নির্মাণের কোনো পূর্ব-অভিজ্ঞতাই নেই।

এ দিকে গতকাল টুইটারে এক বার্তায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেন, ‘এই চুক্তির ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্যক্তিগতভাবে আলোচনা করেছিলেন এবং পর্দার পেছনে বিভিন্ন কলকাঠি নাড়ার মাধ্যমে তিনি এই চুক্তি পরিবর্তন করেছেন। ফ্রাঁসোয়া ওলাঁদকে ধন্যবাদ। আমরা এখন জানি যে, নরেন্দ্র মোদি ব্যক্তিগতভাবে শত শত কোটি মার্কিন ডলার মূল্যের এই চুক্তিতে অনিল আম্বানিকে সংশ্লিষ্ট করেছিলেন। প্রধানমন্ত্রী ভারতের সাথে প্রতারণা করেছেন।’ এর আগে গত শুক্রবার মধ্যপ্রদেশে নির্বাচনী প্রচার চালানোর সময় তিনি বলেন, যিনি দেশের চৌকিদার হবেন বলে জানিয়েছিলেন, তিনিই এখন চোর।
সিনিয়র কংগ্রেস নেতা শর্মা বলেন, ২০১৪ সাল থেকে ক্ষমতায় থাকা নরেন্দ্র মোদি দেশ থেকে দুর্নীতি দূর করতে চেয়েছিলেন; কিন্তু ফ্রাঁসোয়া ওলাঁদের পক্ষ থেকে এই কথা প্রকাশের পর তিনি ক্ষমতায় থাকার নৈতিক অধিকার হারিয়েছেন।
অবশ্য, রাহুলের ওই অভিযোগকে ভিত্তিহীন বলেই অগ্রাহ্য করেছে বিজেপি ও কেন্দ্রীয় সরকার। কিন্তু তুমুল অস্বস্তি তৈরি হয়েছে সরকারের ভেতরেই। ভারত সরকারের সাথে এই চুক্তিতে স্বাক্ষরকারী সাবেক ফরাসি প্রেসিডেন্ট ওলাঁদ বলেন, রিলায়েন্সকে অর্ডার না দিয়ে আমাদের উপায় ছিল না। কারণ এই চুক্তিতে রিলায়েন্সকেই অন্তর্ভুক্ত করতে হবে বলে সরাসরি প্রস্তাব দিয়েছিল ভারত সরকার।

কংগ্রেসের মুখপাত্র পবন খেড়া গত শুক্রবার বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন ও অর্থমন্ত্রী অরুণ জেটলি সবাই যে মিথ্যা বলে দেশবাসীকে বিভ্রান্ত করেছেন তা প্রমাণ হয়েছে। তারা সবাই বলেছিলেন, রিলায়েন্সকে রাফায়েল চুক্তিতে অন্তর্ভুক্ত করার বিষয়ে ভারত সরকারের কোনো ভূমিকা নেই। এটা ফরাসি সংস্থা ও রিলায়েন্সের অভ্যন্তরীণ বিষয়। এতে সরকারি হস্তক্ষেপের প্রশ্নই ওঠে না। আর খোদ সাবেক ফরাসি প্রেসিডেন্ট ফাঁস করে দিয়েছেন যে, রিলায়েন্স গোষ্ঠীকে নিতে বলা হয়েছিল ভারত সরকারের পক্ষ থেকেই।’

গত শুক্রবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রতিবাদ জানিয়ে বলা হয়, কোন সংস্থাকে অর্ডার দেয়া হবে, সে ব্যাপারে ভারত ও ফ্রান্স উভয় সরকারের কোনো ভূমিকা ছিল না।

উল্লেখ্য, পরপর বেশ কয়েকটি বিধানসভা ও লোকসভা নির্বাচনের আগে সাবেক ফরাসি প্রেসিডেন্টের মন্তব্য মোদি সরকারকে বড়সড় সঙ্কটে ফেলে দিয়েছে।

 


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল