২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

উ: কোরিয়ার সাথে ফের আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র : পম্পেও

-

যুক্তরাষ্ট্রেরর পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ২০২১ সালের মধ্যে কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের ল্েয উত্তর কোরিয়া সাথে আবারো আলোচনা শুরু করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে। দণি কোরিয়াকে দেয়া গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতির আলোকে উত্তর কোরিয়ার সাথে অবিলম্বে আলোচনা শুরু করতে তারা প্রস্তুত বলে জানিয়েছেন তিনি।
জুনে সিঙ্গাপুরে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ঐতিহাসিক চুক্তির পর উভয় পরে মধ্যে চলা আলোচনা বেশ কিছু দিনের জন্য থমকে গিয়েছিল। পিয়ংইয়ংয়ে পম্পেওর নির্ধারিত একটি সফর শেষ মুহূর্তে বাতিল করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু চলতি সপ্তাহে দুই কোরিয়ার শীর্ষ সম্মেলনে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন তার দেশের অন্যতম বড় পেণাস্ত্র উৎপেণকেন্দ্র বন্ধে রাজি আছেন বলে জানান। কোরীয় উপদ্বীপকে ‘পারমাণবিক অস্ত্রমুক্ত’ করার বিষয়েও একমত হন। এসব ‘গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতির ভিত্তিতে’ যুক্তরাষ্ট্র ‘দ্রুত আলোচনায় বসতে প্রস্তুত’ বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।
এক বিবৃতিতে পম্পেও বলেছেন, আগামী সপ্তাহে নিউ ইয়র্কে তার সাথে বৈঠক করতে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হোকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। অস্ট্রিয়ার ভিয়েনায় উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের মধ্যে দ্বিতীয় বৈঠকের আমন্ত্রণের মেয়াদও বাড়ানো হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছেন তিনি।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘যুক্তরাষ্ট্র-ডিপিআরকের (উত্তর কোরিয়ার আনুষ্ঠানিক নাম) সম্পর্ক পরিবর্তনের আলোচনা শুরুর বিষয়টি চিহ্নিত হবে উত্তর কোরিয়ার দ্রুত নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে, যা ২০২১ সালের জানুয়ারির মধ্যে শেষ হবে, যেমনটা চেয়ারম্যান কিম প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং যার মাধ্যমে কোরীয় উপদ্বীপে একটি স্থায়ী ও স্থিতিশীল শান্তিপূর্ণ শাসনব্যবস্থা কায়েম হবে।’ চলতি বছরের এপ্রিলে উত্তর কোরীয় নেতা কিম জং উন ও দণি কোরীয় প্রেসিডেন্ট মুন জা ইন পানমুনজামে এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হন। ওই বৈঠকেই পরবর্তী একটি বৈঠকে মিলিত হওয়ার ব্যাপারে সম্মত হন দুই নেতা। সিদ্ধান্ত হয়, আসন্ন শরতে বৈঠকটি অনুষ্ঠিত হবে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে। সেই অনুযায়ী মঙ্গলবার সকাল ১০টায় সস্ত্রীক উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন মুন। তাকে স্বাগত জানান কিম জং উন এবং তার স্ত্রী। বৈঠকে নিরস্ত্রীকরণ নিয়ে দুই নেতা গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন। কিম জং একটি বৃহত্তর পেণাস্ত্র প্রতিরা অঞ্চল বন্ধ করতেও রাজি হয়েছেন। এ ছাড়া নিরস্ত্রীকরণের ব্যাপারেও ইতিবাচক মনোভাব ব্যক্ত করেছেন তিনি। দুই নেতার এই ফলপ্রসূ আলোচনার কারণেই যুক্তরাষ্ট্র আবার আগ্রহী হয়ে উঠেছে বলে জানিয়েছেন পম্পেও। এক বিবৃতিতে তিনি বলেন, আগামী সপ্তাহে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো তো তার সাথে দেখা করতে নিউ ইয়র্ক যাবেন। এ ছাড়া দুই দেশের প্রতিনিধিরা অস্ট্রিয়ার ভিয়েনাতেও বৈঠক করবেন। পম্পেও বলেন, ‘যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার আলোচনার এটাই শুরু। কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনায় এটা মাইলফলক। ২০২১ সালের জানুয়ারির মধ্যে আমরা এই ল্য অর্জন করতে চাই।
জুন মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উভয় নেতাই পারমাণবিক নিরস্ত্রীকরণে কাজ করতে প্রতিশ্রুতি দেন। এর পরপরই ট্রাম্প জানান, উত্তর কোরিয়া এখন আর পারমাণবিক হুমকি নয়। তবে এই বিষয়ে উত্তর কোরিয়ার কোনো সুনির্দিষ্ট সময়সীমা ও প্রতিশ্রুতি আদায় করতে না পারায় দেশের সমালোচনার মুখে পড়েছিলেন ট্রাম্প। তবে এবার প্রথমবারের মতো উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য ২০২১ সালের সময়সীমা উল্লেখ করে এই ল্যকে সামনে রেখে আলোচনা শুরু করতে প্রস্তুত আছেন বলে জানিয়েছেন তিনি। ২০২১ সালের জানুয়ারির কথা উল্লেখের মাধ্যমে এবারই প্রথম দুই পরে মধ্যে কোনো শীর্ষ কর্মকর্তা পিয়ংইয়ংয়ের পারমাণবিক নিরস্ত্রীকরণের েেত্র সুনির্দিষ্ট কোনো সময়সীমা সামনে আনলেন। চলতি সপ্তাহে মুন ও কিমের মধ্যে হওয়া সম্মেলনেও পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়টিই প্রাধান্য পেয়েছে। এর আগে গত ১২ জুন সিঙ্গাপুরে এক ঐতিহাসিক বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের ক্যাপেল্লা হোটেলে বৈঠকের পর একটি নথিতে স্বার করেন তারা। এর ফলে উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র দুই দেশের জনগণের শান্তি ও সমৃদ্ধির আকাক্সার ভিত্তিতে নতুন দ্বিপীয় সম্পর্ক স্থাপনের সূত্রপাত হয়।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল