১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আমার কোনো অ্যাটর্নি জেনারেল নেই : ট্রাম্প

-

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার কোনো অ্যাটর্নি জেনারেল নেই। হিল টিভিকে দেয়া সাাৎকারে অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসের বেশ কিছু সমালোচনা করে এ কথা বলেন তিনি।
রুশ সংযোগের তদন্ত থেকে নিজেকে সরিয়ে নেয়ায় সেশনসের ওপর পুনরায় অসন্তোষ প্রকাশ করেন ট্রাম্প। এ ছাড়া অভিবাসন নিয়ে সেশনসের অবস্থানে ট্রাম্প খুশি নন বলে জানিয়েছেন। ট্রাম্পের প্রেসিডেন্ট পদপ্রার্থিতার বিষয়ে শুরুর দিককার একজন সমর্থক হলেও যখন মার্কিন নির্বাচনে বিষয়ে চলা তদন্ত থেকে তিনি নিজেকে প্রত্যাহার করে নেন ‘বিব্রতবোধ করার’ কারণ দেখিয়ে। ট্রাম্প তখনই সেশনসের ওপর নাখোশ হন। ট্রাম্পের সাথে রাশিয়ার সম্পর্ক ও ২০১৬ সালের নির্বাচনের বিষয়ে তদন্তের দায়িত্ব পাওয়া বিশেষ তদন্তকারী রবার্ট মুলারের পরামর্শক হওয়ার কথা ছিল সেশনসের। কিন্তু তিনি তাতে অস্বীকৃতি জানিয়েছিলেন। স্বার্থের সঙ্ঘাত বা অন্য কোনো বিষয় যা কার্যক্রমকে পপাতদুষ্ট করতে পারে এমন বিষয়ের উপস্থিতি থাকলে সংশ্লিষ্ট পদাধিকারী ‘বিব্রতবোধের’ কারণ দেখিয়ে নিজেকে প্রত্যাহার করতে পারেন। তবে ট্রাম্পের সাম্প্রতিক মন্তব্য নিয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানাননি সেশনস।
প্রশাসনের অ্যাটর্নি জেনারেলকে নিয়ে প্রেসিডেন্টের এমন মন্তব্য অস্বাভাবিক। সমালোচকেরা মনে করছেন দেশটির আইন ব্যবস্থায় হস্তপে করতে চাইছেন ট্রাম্প। ট্রাম্পকে সেশনসের পদত্যাগের ব্যাপারে জিজ্ঞাসা করা হলে হিল টিভিকে তিনি জানান, ‘দেখা যাক কি হয়। অনেকেই আমাকে বলছেন তাকে যেন সরিয়ে দেয়া হয়।’ গত মাসে সেশনসের সমালোচনার পর দুইজন রিপাবলিকান সিনেটর ট্রাম্পকে জানান, সেশনসকে চাকরিচ্যুত করা হলে তারা প্রেসিডেন্টকে সমর্থন দেবেন। তবে অন্য রিপাবলিকানরা জানান, ট্রাম্পের এমন সিদ্ধান্ত ভুল হবে। তারা অ্যাটর্নি জেনারেলকেই সমর্থন করবেন। আগস্টে এক বক্তব্যে সেশনস বলেছিলেন, যেহেতু আমি অ্যাটর্নি জেনারেল, বিচার বিভাগের পদপে রাজনৈতিক কারণে বিঘিœত হবে না। আমি সর্বোচ্চ সেবা নিতে চাই। কিন্তু সেই চাহিদা পূরণ না হলে আমি ব্যবস্থা নেবো। নির্বাচনকালীন সময়ে ট্রাম্পের সমর্থক থাকলেও রুশ সংযোগ শুরু হওয়ার পর নিজের অবস্থান থেকে সরে যান সেশনস।

 


আরো সংবাদ



premium cement