২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাপানে দলীয় নেতৃত্ব নির্বাচনে অ্যাবে বিজয়ী

-

প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে তার মতাসীন দলের নেতা হিসেবে পুনঃনির্বাচনে বিজয়ী হয়েছেন। এর মধ্য দিয়ে তিনি জাপানের দীর্ঘ দিন দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন এবং সংবিধান সংস্কারের েেত্র তার স্বপ্ন বাস্তবরূপ লাভ করতে যাচ্ছে।
লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির নেতা নির্বাচনে ৬৩ বছর বয়সী রণশীল এ নেতা ৫৫৩ ভোট পেয়ে জয়ী হন। অন্য দিকে নির্বাচনে তার একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক প্রতিরামন্ত্রী শিজারু ইশিবা ২৫৪ ভোট পান। জাপানের আইনপ্রণেতা ও দলের সদস্যরা এ নির্বাচনে ভোট দেন। আবে ২০১২ সালে দ্বিতীয় দফায় মতায় আসেন। প্রতিশ্রুতি দেন অর্থনীতি ও প্রতিরা ব্যবস্থা মজবুত করার। আবের আগে জাপানে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তারো কাতসুরা। তিনি বিংশ শতাব্দীর শুরুর দিকে জাপানের প্রধানমন্ত্রী ছিলেন। টানা ২,৮৮৬ দিন ধরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন কাতসুরা।


আরো সংবাদ



premium cement
২০২৪-এর নির্বাচন : স্বৈরশাসনের হাতছানি গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা

সকল