২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

উত্তর কোরিয়া বিষয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকে নেতৃত্ব দেবেন পম্পেও

-

আগামী ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়া ইস্যুতে বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বৈঠকে পিয়ংইয়ংয়ের ওপর চাপ বজায় রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হবে।
খবরে বলা হয়, জাতিসঙ্ঘের বার্ষিক সাধারণ অধিবেশনের ফাঁকে শীর্ষ কূটনীতিকদের এ বৈঠক অনুষ্ঠিত হবে।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র হিদার নোয়ার্ট বলেন, পররাষ্ট্রমন্ত্রী পম্পেও উত্তর কোরিয়া প্রসঙ্গে আগামী ২৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার ইউএনএসসির মন্ত্রীপর্যায়ের বৈঠকে সভাপতির দায়িত্ব পালনের আগ্রহ ব্যক্ত করেছেন। এ বৈঠকে তিনি উত্তর কোরিয়ার সম্পূর্ণ যাচাইযোগ্য চূড়ান্ত নিরস্ত্রীকরণের ব্যাপারে আমাদের প্রচেষ্টার বিষয় নিরাপত্তা পরিষদকে অবহিত করবেন এবং সব সদস্য দেশের কাছে কঠোর অবরোধ বজায় রাখার গুরুত্ব তুলে ধরবেন।
পম্পেও সাম্প্রতিক মাসগুলোতে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কঠোর চাপ বজায় রেখেছেন। তিনি সতর্ক করে বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে গত জুনে সিঙ্গাপুরে অনুষ্ঠিত বৈঠকের পর থেকেই এেেত্র আন্তর্জাতিক চাপ শিথিল হয়ে পড়েছে। উল্লেখ্য, সম্প্রতি দণি কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সাথে এক বৈঠক শেষে উত্তর কোরিয়ায় প্রধান পেণাস্ত্র পরীা কেন্দ্র চিরতরে বন্ধ করে দেয়ার কথা জানিয়েছেন দেশটির নেতা কিম জং উন। এছাড়া যুক্তরাষ্ট্র ইতিবাচক পদপে নিলে দেশটির একটি পারমাণবিক স্থাপনাও বন্ধ করে দিতে সম্মত হয়েছেন তিনি। এমতাবস্থায় যুক্তরাষ্ট্র যদি উত্তর কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখার আহ্বান জানায় তাহলে তা কোরীয় দ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ ইস্যুতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

 


আরো সংবাদ



premium cement