১৯ এপ্রিল ২০১৯

কাশ্মির তিন ভাগ করতে চান মোদি

কাশ্মির তিন ভাগ করতে চান মোদি - ছবি : সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত অধিকৃত কাশ্মিরের মানচিত্র পরিবর্তন করার কথা ভাবছেন। দেশটির দখলকৃত রাজ্যটিকে তিনভাগে ভাগ করার কথা ভাবছেন বলে প্রধানমন্ত্রীর নয়া দিল্লির কার্যালয়ের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে জম্মুভিত্তিক গণমাধ্যম আরলি টাইমস।
এতে বলা হয়েছে, ভারত সরকার রাজ্যটিকে জম্মু, কাশ্মির এবং লাদাখ নামে তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে তৈরি করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মিরের ব্যাপারে খুবই মনোযোগী। তিনি (মোদি) ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগেই কাশ্মির ইস্যুর সমাধান করতে চান। সূত্রের তথ্য উদ্ধৃত করে ওই খবরে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার সরকারের প্রথম মেয়াদেই কাশ্মির ইস্যুর সমাধান করতে চান। খুব সম্ভবত আগামী এক মাসের মধ্যে মোদি নিজে কাশ্মিরকে তিন ভাগে ভাগ করার ঘোষণা দিতে পারেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, মোদি সরকার বিরোধপূর্ণ এই প্রদেশটির সমস্যা সমাধানের জন্য একটি পরিকল্পনা নিয়ে কাজ করছে। তারা বলেন, যদি সবকিছু ঠিকঠাক মতো হয় তাহলে কাশ্মিরের মানচিত্র বদলে যাবে। জম্মু, কাশ্মির এবং লাদাখ নামে প্রদেশটিকে তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হবে।

এই বিভাজন বিরোধপূর্ণ ওই অঞ্চলের অনেক সমস্যার সমাধানে ভূমিকা রাখবে বলে দাবি করা হয়েছে খবরে। মতাসীন সরকার এটা জানে যে, তারা এই অঞ্চলটিতে নিজেদের দলের সরকার গঠন করতে পারবে না এবং এটা নির্ভর করছে জাতীয় সম্মেলন কিংবা পিপলস ডেমোক্রেটিক পার্টির ওপর যদি তারা মতা ভাগাভাগি করতে চায়।

আরো পড়ুন :

সব দিক থেকেই ব্যর্থ মোদি সরকার : মনমোহন সিং
টাইমস অব ইন্ডিয়া

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন অর্থনৈতিক, কৃষি এবং প্রতিবেশী দেশের সাথে সম্পর্কসহ সব দিক থেকেই ব্যর্থ মোদি সরকার। এ ছাড়াও উন্নয়ন নিয়ে আনুষ্ঠানিকভাবে তারা যে দাবি করে তা নিয়ে সন্তুষ্ট নয় এ দেশের মানুষ।

শুক্রবার কংগ্রেস নেতা কপিল শিবালের বই ‘শেডস অব ট্রুথ- এ জার্নি ডিরেইলড’ নামের একটি বইয়ের মোড়ক উন্মোচনের সময় এ কথা বলেন তিনি। মনমোহন বলেন, তারা অর্থনীতিতে ব্যর্থ হয়েছে। কৃষিতে ব্যর্থ হয়েছে। এ ছাড়া উন্নয়নের জন্য সরকারিভাবে যে ঘোষণা দেয়া হচ্ছে তাতে জনগণ সন্তুষ্ট নয়। জাতি কৃষিতে যে সঙ্কট মোকাবেলা করছে সরকার সে বিষয়ে কোনো গঠনমূলক পদক্ষেপ নেয়নি। কৃষকেরা এখনো তাদের উৎপাদিত পণ্যের যথাযথ মূল্য পাচ্ছে না। এমন মূল্য পাওয়া নিশ্চিত করা হয়নি। মনমোহন সিং ক্ষমতা ছেড়ে দেয়ার পর তেমন কোনো জোরালো রাজনৈতিক বক্তব্য রাখেননি। তবে এবার কপিল সিবালের বইয়ের উদ্বোধন অনুষ্ঠানে তিনি তীব্র সমালোচনা করলেন ক্ষমতাসীন সরকারের। তিনি বলেছেন, গত পাঁচ বছরে মোদি সরকারের কার্যকলাপের বিস্তারিত একটি বিশ্লেষণ রয়েছে সিবালের বইয়ে। ২০১৪ সালে লোকসভা নির্বাচনের প্রাক্কালে সরকার জনগণের কাছে যেসব প্রতিশ্রুতি দিয়েছিল তা পূরণে ব্যর্থ হয়েছে। এ বিষয়গুলো এ বইয়ে তুলে ধরা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালের নির্বাচনের আগে প্রতি বছর দুই কোটি কর্মক্ষেত্র সৃষ্টির প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু গত চার বছরে কর্মসংস্থান বৃদ্ধির হার অবনমিত হয়েছে।

আরো পড়ুন :

ভারত-যুক্তরাষ্ট্র প্রতিরা চুক্তি সই
হিন্দুস্তান টাইমস

ভারত ও যুক্তরাষ্ট্র রাজনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক জোরদার করতে একটি গুরুত্বপূর্ণ সামরিক যোগাযোগ চুক্তিতে স্বার করেছে। এই চুক্তির ফলে ভারতের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি বাড়তে পারে। গতকাল বৃহস্পতিবার বহুল আলোচিত টু প্লাস টু বৈঠকে এই চুক্তি স্বার হয়। বৈঠকে ভারতের এনএসজিতে অন্তর্ভুক্তি ও ভারতীয়দের জন্য মার্কিন ভিসা ইস্যু আলোচিত হয়। 

নয়াদিল্লিতে এই প্রথম টু প্লাস টু বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ভারত ও যুক্তরাষ্ট্রের প্রতিরা ও পররাষ্ট্রমন্ত্রীরা। যুক্তরাষ্ট্রের পে বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরামন্ত্রী জেমস ম্যাটিস আর ভারতের পে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরামন্ত্রী নির্মলা সিথারমন। যোগাযোগ, সামঞ্জস্য, নিরাপত্তা চুক্তি নামে এই চুক্তি স্বার হয়। এর আওতায় উভয় দেশের সেনাবাহিনী একে অপরের সঙ্গে গোপনীয়তার সঙ্গে যোগাযোগ করতে পারবে। বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে সুষমা স্বরাজ বৈঠকের আলোচনা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন আর নির্মলা জানান, এই বৈঠকের ফলে ভারত-যুক্তরাষ্ট্রের দ্বিপীয় প্রতিরা সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে।

মাইক পম্পেও জানান, চুক্তিটি একটি বড় অগ্রগতি। বিশেষজ্ঞরা বলছেন, এই চুক্তির ফলে রাশিয়ার এস-৪০০ পেণাস্ত্রব্যবস্থা কেনার কারণে ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ থেকে বিরত থাকতে পারে যুক্তরাষ্ট্র। বৈঠকে ভারত ও যুক্তরাষ্ট্র উভয় দেশের সেনাপ্রধানে মধ্যে হটলাইন চালু এবং ২০১৯ সালে ভারত উপকূলে বিমানবাহিনী, নৌবাহিনী ও সেনাবাহিনীর যৌথ মহড়া আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 


আরো সংবাদ

iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

Bursa evden eve nakliyat
arsa fiyatları tesettür giyim
Canlı Radyo Dinle hd film izle instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al