২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাপানের প্রধানমন্ত্রীকে শান্তিচুক্তির প্রস্তাব পুতিনের

-

এই বছরের শেষ নাগাদ একটি শান্তিচুক্তি সম্পন্ন করার জন্য জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেকে প্রস্তাব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। রাশিয়ার ভøাদিভোস্তোক শহরে একটি ব্যবসায়িক ফোরামের প্রশ্নোত্তর পর্বে এই প্রস্তাব দেন পুতিন।
প্রশান্ত মহাসাগরের কয়েকটি দ্বীপের মালিকানা নিয়ে বিরোধের কারণে জাপান ও রাশিয়া এখনো দ্বিতীয় বিশ্বযুদ্ধের শত্রুতা আনুষ্ঠানিকভাবে শেষ করেনি। এবার সেই শত্রুতা শেষ করারই প্রস্তাব দিলেন পুতিন। ব্যবসায়িক ফোরামের প্রশ্নোত্তর পর্বে একটি মঞ্চে পাশাপাশি বসেছিলেন পুতিন ও অ্যাবে। ওই সময় পুতিন অ্যাবের দিকে তাকে বলেন, ‘এই মাত্র আমার মাথায় একটি চিন্তা এলো। চলুন কোনো পূর্বশর্ত ছাড়াই এই বছর শেষ হওয়ার আগে একটি শান্তি চুক্তি করে ফেলি।’ পুতিন বলেন, এই অঞ্চলের নিরাপত্তা একটি প্রধান ইস্যু। এখানে মার্কিন পেণাস্ত্র প্রতিরা ব্যবস্থা স্থাপনের বিষয়ে রাশিয়া উদ্বিগ্ন।
জাপান গত বছর সিদ্ধান্ত নিয়েছে যে, তারা তাদের ব্যালিস্টিক পেণাস্ত্র প্রতিরা ব্যবস্থায় যুক্তরাষ্ট্রে তৈরি রাডার স্টেশন ও প্রতিরোধ যন্ত্র স্থাপন করবে। পুতিন বলেন, ‘এর সব কিছুই আলোচনার বিষয় আর আমরা ৭০ বছর ধরে আলোচনা করে চলেছি।’ জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে সোমবার বলেছিলেন, পুতিনের সাথে আলোচনা শান্তিচুক্তির দিকে যাচ্ছে। তবে পুতিনের প্রস্তাবের পর তিনি কোনো মন্তব্য করেননি।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল