১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ইরাকে মার্কিন স্বার্থে হামলার বিরুদ্ধে ইরানকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

-

ইরাকে তেহরানের মিত্রদের হামলায় কোনো মার্কিনি আহত হলেও বা মার্কিন কোনো স্থাপনা তিগ্রস্ত হলে ‘দ্রুত ও নিশ্চিতভাবে জবাব’ দেয়া হবে বলে ইরানকে হুঁশিয়ার করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি এক বিবৃতিতে এ হুঁশিয়ারি জানিয়েছেন।
সম্প্রতি বসরায় মার্কিন কন্স্যুলেটে ও বাগদাদে মার্কিন দূতাবাস কম্পাউন্ডে হামলায় বাধা না দেয়ার জন্য বিবৃতিতে ইরানকে অভিযুক্ত করেছেন তিনি। বিবৃতিতে বলা হয়েছে, ‘ইরান, ইরাকে তার প্রতিনিধিদের তহবিল, প্রশিণ ও অস্ত্র দিয়ে সমর্থন দিলেও তাদের এসব হামলা থামানোর েেত্র কোনো পদপে নেয়নি। কোনো হামলায় যুক্তরাষ্ট্রের সরকারি স্থাপনা তিগ্রস্ত অথবা আমাদের কোনো নাগরিক আহত হলে তার জন্য তেহরান সরকারকে দায়ী হিসেবে বিবেচনা করবে যুক্তরাষ্ট্র। আমেরিকানদের জীবন রায় আমেরিকা নিশ্চিতভাবে দ্রুত জবাব দেবে।’
শুক্রবার বাগদাদের অত্যন্ত সুরতি গ্রিন জোনের ভেতরে তিনটি মর্টার বোমা গিয়ে পড়ে, তবে এতে কেউ হতাহত হয়নি বা কোনো য়তি হয়নি বলে জানিয়েছে ইরাকি সামরিক বাহিনী। ইরাকে যুক্তরাষ্ট্রের দূতাবাস বাগদাদের ওই গ্রিনে জোনের ভেতরে। পাশাপাশি এখানে ইরাকের পার্লামেন্ট ভবন, সরকারি বিভিন্ন দফতর ও অনেক বিদেশী দূতাবাসও আছে।
গত কয়েক বছরের মধ্যে এই প্রথম গ্রিন জোনের ভেতরে মর্টার বোমা হামলা চালানো হলো। অপর দিকে বসরায় মার্কিন কন্স্যুলেটটির অবস্থান বিমানবন্দরের কাছে। শনিবার সেখানে রকেট হামলা হয়। তবে এ হামলায়ও কোনো হতাহত বা য়তির ঘটনা ঘটেনি। সরকারি দুর্নীতি নিয়ে ুব্ধ বসরার প্রতিবাদকারীরা গত সপ্তাহে শহরের সরকারি ভবনগুলোতে হামলা চালিয়ে সেখানে আগুন ধরিয়ে দিয়েছিল। বিােভকারীরা ইরানি কন্স্যুলেটেও হামলা চালিয়ে অগ্নিসংযোগ করেছিল। তারা চিৎকার করে ইরানকে গালাগালি করে। ইরাকের রাজনীতিতে ইরানের প্রভাব বিস্তারের চেষ্টাই এর কারণ বলে ধারণা বিশ্লেষকদের।


আরো সংবাদ



premium cement
৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭

সকল