১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তেল উত্তোলন বাড়াতে সৌদি-মার্কিন জ্বালানিমন্ত্রীদের বৈঠক

-

ইরানের অপরিশোধিত তেল রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপের পরও সরবরাহ ঠিক রাখতে তেল রফতানিকারক দেশগুলোকে উত্তোলন বাড়াতে উৎসাহিত করছে যুক্তরাষ্ট্র। সেই লক্ষ্যে শীর্ষ তেল রফতানিকারক দেশ সৌদি আরবের জ্বালানিমন্ত্রী খালিদ আল ফালিহর সাথে বৈঠক করেছেন মার্কিন জ্বালানিমন্ত্রী রিক পেরি। সোমবার ওয়াশিংটনে তারা এই বৈঠক করেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রণালয়।
মার্কিন জ্বালানি মন্ত্রণালয় জানায়, পেরি ও ফালিহ বিশ্ব-তেলের বাজারপরিস্থিতি, মার্কিন-সৌদি বেসামরিক পরমাণু সহযোগিতা ও পরিষ্কার জীবাশ্ম জ্বালানি উন্নয়নে প্রাযুক্তিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেছেন। তবে ওয়াশিংটনে সৌদি দূতাবাসের সাথে যোগাযোগ করা হলে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। এর আগে বৃহস্পতিবার রিক পেরি রুশ জ্বালানিমন্ত্রী আলেক্সান্ডার নোভাকের সাথেও মস্কোয় বৈঠক করেছেন। রোববার রাতে একটি মার্কিন কূটনীতিক সূত্র রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করছে। আগামী ৬ নভেম্বরের কংগ্রেস নির্বাচনের আগে তেলের মূল্যবৃদ্ধি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রিপাবলিকানদের জন্য ঝুঁকি তৈরি করবে। আগামী ৪ নভেম্বর থেকে ইরানের ওপর তেল রফতানি নিষেধাজ্ঞা চালু হওয়া খবরের পরই গত কয়েক সপ্তাহে বিশ্ববাজারে তেলের দাম প্রতি ব্যারেলে ৭৬ ডলারের বেশি বেড়ে গেছে। গত মে মাসে ইরানের সাথে করা পরমাণু চুক্তি থেকে বের হয়ে আসেন ট্রাম্প। ওই সময় তিনি ইরানের তেল রফতানি শূন্যে নামিয়ে আনার হুমকি দেন। এর পর থেকেই তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে তেল উত্তোলণকারী দেশগুলোকে উৎপাদন বাড়ানোর তাগাদা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

 

 


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল