১৯ জুলাই ২০১৯

রাশিয়ায় চাকরিতে অবসরের বয়সসীমা নিয়ে বিক্ষোভ এক দিনে আটক ৮ শতাধিক

-

চাকরিতে অবসরের বয়সসীমা বাড়ানোর পরিকল্পনার প্রতিবাদ করায় রাশিয়ার বিভিন্ন স্থান থেকে আট শতাধিক বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এ খবর জানিয়েছে রাশিয়াভিত্তিক মানবাধিকার সংগঠন ওভিডি-ইনফো।
রোববার রাজধানী মস্কোসহ রাশিয়ার ৮০টির বেশি শহরে অনুষ্ঠিত সমাবেশগুলোতে পুলিশ বিক্ষোভকারীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। সে সময় ওই আটকের ঘটনা ঘটে।
কারাগারে অন্তরীণ বিরোধীদলীয় নেতা আলেক্সেই নাভালনির আহ্বানে এ বিক্ষোভ আয়োজিত হয়। নাভালনি চাকরিতে অবসরের বয়সসীমা বাড়ানোর সরকারি ওই সিদ্ধান্তের প্রতিবাদ করে আসছিলেন। গত মাসে প্রতিবাদ ও বিক্ষোভের নিয়মভঙ্গের দায়ে দেশটির আদালত তাকে ৩০ দিনের কারাদণ্ড দেন। জানা গেছে, ১৯টি শহর থেকে মোট ৮৩৯ জনকে আটক করা হয়। সবচেয়ে বেশি আটকের ঘটনা ঘটে সেন্ট পিটাসবার্গে, সেখান থেকে ৩৫৪ জনকে আটক করা হয়। আরেক শহর ইয়েকাটারিনবার্গ থেকে আটক করা হয় ১২৯ জনকে।
উল্লেখ্য, বয়স বাড়ানোর সরকারি ওই পরিকল্পনা অনুসারে ২০১৯ থেকে ২০৩৬ সালের ভেতর অবসরের বয়সসীমা ক্রমেই বেড়ে পুরুষদের জন্য হবে ৬০ থেকে ৬৫ বছর এবং নারীদের জন্য ৫৫ থেকে ৬০। নারীর বয়সসীমা শুরুতে ৬৩ বছর পর্যন্ত বাড়ানোর কথা ভাবলেও পরে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সে পরিকল্পনা শিথিল করেন। চাকরির বয়সসীমা বাড়ানোর প্রস্তাবটি পার্লামেন্টে উত্থাপিত হয়েছে। ধারণা করা হচ্ছে, সরকারের এ পরিকল্পনা পুতিনের জনপ্রিয়তাকে অনেক কমিয়ে দিয়েছে।

 


আরো সংবাদ

জয়ন্তিকা এক্সপ্রেসের বগি লাইনচ্যুত, সিলেটের সাথে রেল যোগাযোগ বিচ্ছিন্ন মাদরাসায় যেতে না চাওয়ায় বাবার ভর্ৎসনা : শিশুছাত্রের আত্মহত্যা আমাদের কোনো ড্রোন খোয়া যায়নি : ইরান খালেদা জিয়াকে মুক্ত করতে শিগগিরই কঠোর কর্মসূচি : ফারুক কাবুল বিশ্ববিদ্যালয়ে বোমা হামলায় নিহত ৬, আহত ২৭ ট্রাক উল্টে রোহিঙ্গা মা-ছেলে নিহত বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোকে দুর্গত হিসেবে ঘোষণার দাবি ইরানের পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত খুলনা বিভাগীয় সমাবেশ : মহেশপুরে বিএনপির প্রস্তুতি সভা অনুষ্ঠিত বজ্রপাতে পিতা-পুত্রের মর্মান্তিক মৃত্যু যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

সকল




gebze evden eve nakliyat instagram takipçi hilesi