১৫ নভেম্বর ২০১৮
রাশিয়ার অভিযোগ

সিরিয়ায় ফসফরাস বোমা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

-

সিরিয়ার এক গ্রামে যুক্তরাষ্ট্র সাদা ফসফরাস বোমা হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে রাশিয়া। তবে মার্কিন সামরিক সদর দফতর পেন্টাগন রাশিয়ার এ অভিযোগ অস্বীকার করেছে। পেন্টাগনের মুখপাত্র কমান্ডার শন রবার্টসন এ অভিযোগ অস্বীকার করে বলেছেন, ওই অঞ্চলে থাকা মার্কিন সামরিক ইউনিটের কাছে কোনো ফসফরাস বোমা নেই।
এর আগে রুশ জেনারেল ভøাদিমির সাভচেঙ্কো এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্রের দুটি এফ-১৫ বিমান থেকে ৮ সেপ্টেম্বর সিরিয়ার দিয়ার আল-জাওয়ার প্রদেশের হাজিন এলাকায় অগ্নিকাণ্ড সৃষ্টিকারী ফসফরাস বোমা হামলা চালানো হয়েছে।’ এই হামলায় হতাহতের ঘটনা ঘটেছে কি না তা পরীক্ষা করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।
জেনেভা কনভেনশন অনুযায়ী, সাধারণ জনগণ ও বৈধ সামরিক স্থাপনার বিরুদ্ধে ফসফরাস বোমা হামলা চালানোর ওপর নিষেধাজ্ঞা রয়েছে। গত মার্চে সিরিয়ার বিদ্রোহীদের বিরুদ্ধে রাশিয়া নিষিদ্ধ ঘোষিত বোমা হামলা চালিয়েছিল বলে অভিযোগ করেছিল যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। রাশিয়া এ অভিযোগ অস্বীকার করে একে ‘নির্লজ্জ মিথ্যা’ বলে আখ্যায়িত করেছিল। তবে সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়াইরত মার্কিন নেতৃত্বাধীন জোট এর আগে সিরিয়ায় সাদা ফসফরাস বোমা হামলা চালিয়েছে বলে জানিয়েছে কয়েকটি মানবাধিকার সংগঠন। গত শনিবার থেকে সিরিয়ার সর্বশেষ বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চল ইদলিবে ফের হামলা শুরু করেছে আসাদ বাহিনী ও রাশিয়া। কয়েকদিন আগে ইদলিবে সম্ভাব্য সামরিক হামলা বন্ধে তেহরানে বৈঠক করেন ইরান, রাশিয়া ও তুরস্কের শীর্ষ নেতারা।

 


আরো সংবাদ