২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অস্ট্রেলিয়ায় মুসলিম অভিবাসী নিষিদ্ধের প্রস্তাবে নিন্দার ঝড়

-

অস্ট্রেলিয়ার পার্লামেন্টে মুসলিম অভিবাসী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করার প্রস্তাব পেশ করে তীব্র নিন্দার মুখে পড়েছেন দেশটির স্বতন্ত্র সিনেটর ফ্রেসার অ্যানিং। প্রস্তাবে ইংরেজি না জানা অভিবাসীদেরও দেশটিতে প্রবেশ করতে না দেয়ার কথা উল্লেখ করেছিলেন তিনি।
সিনেটর ফ্রেসারের এমন প্রস্তাবের তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। অস্ট্রেলিয়া কখনোই বৈষম্যবাদকে সমর্থন করে না বলে মন্তব্য করেন তিনি। ১৯৯৬ সালে অস্ট্রেলিয়ার পার্লামেন্টে হামলার ঘটনার পর ফ্রেসারের মন্তব্যই সবচেয়ে বড় বিবাদ সৃষ্টিকারী বক্তব্য বলে মন্তব্য করেছেন দেশটির প্রায় সব রাজনীতিবিদ।
এ প্রস্তাবের নিন্দা জানান প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল ও প্রধান বিরোধী দল লেবার পার্টির প্রধান বিল শর্টেন। অভিবাসন আইন কঠোর করা সংক্রান্ত বক্তব্যে ফ্রেসার তার এই মুসলিম অভিবাসী নিষিদ্ধের প্রস্তাব রাখেন। তিনি বলেন, ‘মুসলমানেরা সন্ত্রাসী কর্মকাণ্ড ও অপরাধের জন্য দায়ী। অস্ট্রেলিয়ায় সন্ত্রাসবাদ রুখতে মুসলিম অভিবাসীদের নিষিদ্ধ করাই চূড়ান্ত সমাধান।’ আর তার প্রস্তাব বাস্তবায়ন করতে একটি গণভোটের আয়োজন করারও আমন্ত্রণ জানান ফ্রেসার।
ফ্রেসারের এমন মন্তব্যে পার্লামেন্টেই ব্যাপক সমালোচনা শুরু হয়। এমনকি উগ্র ডানপন্থী সিনেটর ওয়ান ন্যাশন দলের নেতা পোলিং হ্যানসনও ফ্রেসারের মন্তব্যের নিন্দা করেন। তিনি বলেন, ‘আমি তার কথায় হতভম্ব হয়েছি, আমি বিশ্বাস করি ফ্রেসার তার সীমা ছাড়িয়েছেন এবং এমনটা গ্রহণযোগ্য নয়।’ তবে সমস্যা সমাধানে ফ্রেসারের গণভোটের প্রস্তাবে সমর্থন জানিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার পার্লামেন্টে হ্যানসন মুসলিমবিদ্বেষী হিসেবে আগে থেকেই সমালোচিত।
প্রধানমন্ত্রী টার্নবুল মুসলিম অভিবাসীদের প্রবেশ করতে না দেয়ার জন্য সন্ত্রাসবাদ কোনো কারণ হতে পারে না বলে মন্তব্য করেন। তিনি বলেন, সন্ত্রাসবাদের ভুক্তভোগী বেশির ভাগই মুসলমান।
এ দিকে ফ্রেসারের মন্তব্যের নিন্দা জানিয়ে বক্তব্য দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন সিনেটর অ্যানি এলি। অশ্রুসিক্ত কণ্ঠে অ্যানি বলেন, ‘বারবার ঘৃণার বিরুদ্ধে রুখে দাঁড়াতে দাঁড়াতে আমি কান্ত।...আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটি সুন্দর ভবিষ্যৎ রেখে যেতে আমাদের এই বৈষম্যবাদ বন্ধ করতে হবে।’ অ্যানি এলি অস্ট্রেলিয়ার পার্লামেন্টের প্রথম মুসলিম নারী সদস্য।

 


আরো সংবাদ



premium cement