২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভারতের স্বাধীনতা দিবসে সর্বাত্মক ধর্মঘটে অচল কাশ্মির

ধর্মঘটের সময়ে গতকাল শ্রীনগরের রাস্তায় টহলরত এক ভারতীয় সৈন্যের পাশ দিয়ে সন্তানদের নিয়ে যাচ্ছেন এক কাশ্মিরি নারী : ইন্টারনেট -

গতকাল ভারতের ৭২তম স্বাধীনতা দিবসে কাশ্মিরে সর্বাত্মক ধর্মঘট পালিত হয়েছে। ধর্মঘটের ফলে জনজীবন সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়ে। কাশ্মিরি নেতা সাইয়্যেদ আলীশাহ গিলানী, মীরওয়াইজ ওমর ফারুক, জম্মু-কাশ্মির লিবারেশন ফ্রন্টের চেয়ারম্যান মুহাম্মদ ইয়াসীন মালিকের সমন্বিত যৌথ প্রতিরোধ নেতৃত্বের আহ্বানে ওই ধর্মঘটের ডাক দেয়া হয়েছিল।
হুররিয়াত কনফারেন্স কাশ্মিরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগসহ কাশ্মিরি জনতার প্রকৃত অধিকারকে পদদলিত করা হচ্ছে বলে অভিযোগ করেছে। সংগঠনটির প থেকে দিনটিকে ‘কালো দিবস’ হিসেবেও পালন করা হয়েছে। বন্ধকে কেন্দ্র করে কাশ্মির উপত্যকার শ্রীনগরসহ অন্যান্য জেলায় সমস্ত দোকানপাট, বাণিজ্যিক প্রতিষ্ঠান, পেট্রল পাম্প বন্ধ ছিল। সড়কে যানবাহন ও মানুষজন চলাচল করেনি। সরকারি ছুটির দিন হওয়ায় সরকারি দফতর, ব্যাংক ও শিাপ্রতিষ্ঠান এমনিতেই বন্ধ ছিল। শ্রীনগরের শের-ই-কাশ্মির স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠান হওয়ায় একে কেন্দ্র করে তিন স্তরের নিরাপত্তা বলয় গড়াসহ সংশ্লিষ্ট এলাকায় প্রচুর পরিমাণে পুলিশ ও আধাসামরিক বাহিনী সিআরপিএফ জওয়ান মোতায়েন করা হয়। গেরিলা হামলার আশঙ্কায় বিভিন্ন জায়গায় যানবাহন থামিয়ে তল্লাশি অভিযান চালানো হয়। সতর্কতামূলক পদপে হিসেবে কর্তৃপ আজ সকাল থেকেই মোবাইল ইন্টারনেট পরিসেবা বন্ধ রাখে। অন্য দিকে, গতকাল জেকেএলএফ চেয়ারম্যান মুহাম্মদ ইয়াসীন মালিককে পুলিশ আটক করে। গতকাল ভোরে ফজরের নামাজ শেষে পুলিশের একটি দল তার বাসভবনে এসে তাকে আটক করে কোটিবাগ থানায় নিয়ে যায়।
স্বাধীনতা দিবস উপলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লির ঐতিহাসিক লালকেল্লা থেকে জাতীয় পতাকা উত্তোলন করে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেন। তিনি বলেন, ‘গত চার বছরে দেশে আমূল পরিবর্তন এসেছে। প্রযুক্তিগত দিক থেকে দেশ উন্নত হচ্ছে। ‘ডিজিটাল ইন্ডিয়া’ গড়ার ল্েয এগোচ্ছি আমরা।’ ভারত বিশ্বের দরবারে আলাদা জায়গা করে নিয়েছে বলে তিনি মন্তব্য করেন। গতকাল পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার ঐতিহাসিক রেড রোডে স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখানে পুলিশের চৌকস বাহিনীর প থেকে তাকে ‘গার্ড অব অনার’ দেয়া হয়।

 

 


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল