২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন ইলেকট্রনিক পণ্য বয়কটের ঘোষণা এরদোগানের

যুদ্ধবিমান বিক্রি স্থগিত যুক্তরাষ্ট্রের
আঙ্কারায় গতকাল ‘ফাউন্ডেশন ফর পলিটিক্যাল, ইকোনমিক অ্যান্ড সোশ্যাল রিসার্চ’ নামক একটি প্রতিষ্ঠান আয়োজিত সিম্পোজিয়ামে বক্তব্য দিচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান :ইন্টারনেট -

যুক্তরাষ্ট্রের আরোপ করা অর্থনৈতিক অবরোধের জবাবে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান গতকাল মঙ্গলবার জানান, যুক্তরাষ্ট্র থেকে কোনো ইলেকট্রনিক পণ্য কিনবে না তার দেশ। আঙ্কারায় এক অনুষ্ঠানে এরদোগান এ ঘোষণা দেন।
তিনি দেশের নাগরিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে বলেন, ‘আমরা সবাই মিলে ডলার, মুদ্রাস্ফীতি ও সুদের বিরুদ্ধে দাঁড়াব। ঐক্যবদ্ধভাবে আমাদের অর্থনৈতিক স্বনির্ভরশীলতা রক্ষা করব।’ তিনি আরো বলেন, ‘আমরা মার্কিন ইলেকট্র্রনিক পণ্য বয়কট করতে যাচ্ছি। তাদের আইফোন থাকলে অন্যদের স্যামসাং আছে, আর আমাদের আছে ভেসটেল।’
এরদোগানের এ ঘোষণার পরপরই তুর্কি স্মার্টফোন কোম্পানি ভেসটেলের শেয়ারের মূল্য ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ‘ভেনাস’ নামে আইফোনের মতো বিশেষ স্মার্টফোন তৈরি করে প্রতিষ্ঠানটি। তুরস্কে কারাবন্দী একজন খ্রিষ্টান ধর্মযাজককে যুক্তরাষ্ট্রের অনুরোধে ছেড়ে না দেয়ায় ট্রাম্প প্রশাসন তুরস্কের স্টিল জাতীয় পণ্য রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে। এতে ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরার দাম সাম্প্রতিক সময়ের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছায়।
এ দিকে এর আগে তুরস্কের কাছে সামরিক বিমান বিক্রি সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশ দুইটির মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই গত সোমবার এ ঘোষণা দেয় দেশটি। ওই দিন যুক্তরাষ্ট্রের বার্ষিক সামরিক বাজেটে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাজেট ঘোষণায় তুরস্কের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বিষয়ে প্রতিরক্ষা বিভাগকে প্রতিবেদন দিতে বলা হয়। তারও আগে তুরস্কের কাছে কমপক্ষে ৯০ দিনের জন্য বড় ধরনের সামরিক সরঞ্জাম বিক্রি বন্ধ করতে নির্দেশ দেয়া হয়।
মার্কিন খ্রিষ্টান ধর্মযাজক ব্রানসনকে তুরস্কের আদালতে গৃহবন্দী রাখার নির্দেশ দেয়ার পরই দেশটির ওপর অবরোধের হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এরপরও যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনা এফ-থার্টিফাইভ যুদ্ধবিমান হাতে পাওয়ার আশায় ছিল তুরস্ক। জুন মাসের শেষের দিকে তুর্কি উপ-প্রধানমন্ত্রী বেকির বোজদাগ সাংবাদিকদের বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্রের সাথে প্রয়োজনীয় যোগাযোগ হয়েছে এবং বৃহস্পতিবার এফ-৩৫ যুদ্ধবিমানগুলো সরবরাহ করা হবে।‘ তিনি আরো বলেন, বিমানগুলো বিক্রির ক্ষেত্রে মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রু ব্রুনসনকে মুক্তির শর্ত বেঁধে দেয়া হলে তা হবে ‘হুমকি’র শামিল।
গত সোমবার স্বাক্ষরিত যুক্তরাষ্ট্রের বার্ষিক প্রতিরক্ষা বাজেটে বলা হয়েছে, কমপক্ষে ৯০ দিনের জন্য তুরস্কের কাছে এফ-থার্টিফাইভ যুদ্ধবিমান বিক্রি বন্ধ রাখবে যুক্তরাষ্ট্র। একই সময়ে তুরস্কের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বর্তমান অবস্থান সম্পর্কে কংগ্রেসের কাছে রিপোর্ট দিতে প্রতিরক্ষা বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে। রিপোর্ট জমা না হওয়া পর্যন্ত তুরস্কের কাছে বড় ধরনের প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রি করা যাবে না। মার্কিন খ্রিষ্টান ধর্মযাজক অ্যান্ড্রু ব্রুনসনকে গ্রেফতার করা নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে টানাপড়েন অনেক জটিল হয়ে উঠেছে। ইতোমধ্যে তুরস্কের ওপর বেশ কিছু বিধি-নিষেধও আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ব্রুনসনের মুক্তি দাবি করছে আর তুরস্ক বলছে সে ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানের সাথে জড়িত ছিল। ব্রুনসনকে ফিরিয়ে দেয়ার বিনিময়ে ফতহুল্লাহ গুলেনকে ফেরত চায় তুরস্ক। ফতহুল্লাহ গুলেনকে ওই অভ্যুত্থানের মূল পরিকল্পনাকারী হিসেবে অভিহিত করে থাকে তুরস্ক।
২২ বছর ধরে তুরস্কে বসবাস করা মার্কিন নাগরিক অ্যান্ড্রু ব্রুনসন পেশায় ধর্মযাজক। তার বিরুদ্ধে আনা সন্ত্রাসী গ্রুপের সদস্য না হয়েও তাদের পক্ষে অপরাধ সংঘটিত করার অভিযোগ প্রমাণিত হলে ১৫ বছরের কারাদণ্ড হতে পারে। এ ছাড়া গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রমাণ হলে আরো ২০ বছরের দণ্ড ভোগ করতে হতে পারে। তবে এসব অভিযোগ জোরালভাবেই অস্বীকার করে আসছেন তিনি।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল