২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইহুদি রাষ্ট্র আইনের বিরুদ্ধে ইসরাইলি আরবদের বিক্ষোভ

-

ইসরাইলকে ইহুদি রাষ্ট্র ঘোষণায় প্রণীত আইনের বিরুদ্ধে বিক্ষোভ করেছে সেখানে বসবাসরত হাজার হাজার আরব জনগণ। আরবদের দাবির সাথে সংহতি প্রকাশ করে এই বিক্ষোভে ইসরাইলের অনেক ইহুদিও মিছিলে অংশ নেয়। শনিবার মধ্য-তেলআবিবে এই বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়।
চলতি বছরের জুলাই মাসে ইসরাইলি পার্লামেন্ট নেসেটে পাস হওয়া ‘জাতিরাষ্ট্র বিষয়ক আইন’ অনুযায়ী দখলীকৃত ফিলিস্তিনি ভূমিতে প্রতিষ্ঠিত ইসরাইল রাষ্ট্রকে ঐতিহাসিকভাবেই ইহুদিদের জন্মভূমি আখ্যা দেয়া হয়। বলা হয়, সঙ্গত কারণেই এখানকার মাটিকে নিজেদের দাবি করার অধিকার রয়েছে তাদের। আইনে অবিভক্ত জেরুসালেমকে নিজেদের রাজধানীর স্বীকৃতি দেয়া হয়। বিতর্কিত এই আইনে ইসরাইলকে প্রথম ও একমাত্র ইহুদি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়া হয়। বলা হয় ইসরাইল শুধু ইহুদি নাগরিকদের রাষ্ট্র।
দেশটিতে প্রায় ৮৮ লাখ আরব সংস্কৃতির মানুষের বসবাস, যারা আরবি ভাষায় কথা বলেন। তাদের দ্রুজ বলা হয়। ইসরাইলকে ইহুদি রাষ্ট্র বানানোর আইনটির বিরুদ্ধে সোচ্চার এই জনগোষ্ঠী। শনিবার রাজধানী তেল-আবিবে হাজার হাজার আরব বিক্ষোভকারী পথে নেমে আইনটির বিরোধিতা করে। তাদের হাতে ছিল ইসরাইল ও ফিলিস্তিনের পতাকা। বিক্ষোভ কর্মসূচিতে তারা বলেন, এই আইনটি তাদের দ্বিতীয় শ্রেণীর নাগরিকে রূপান্তরিত করবে।
ওই কর্মসূচিতে ইসরাইলের ইহুদিরাও অংশ নিয়ে আরব নাগরিকদের দাবির সাথে একাত্মতা প্রকাশ করেছে। শনিবারের বিক্ষোভ মিছিলে ইসরাইলকে অতীতের ধারাবাহিকতায় বর্ণবাদী রাষ্ট্র আখ্যা দেয়া হয়। হিব্রু আর আরবি ভাষায় লেখা বিভিন্ন প্ল্যাকার্ড আর ব্যানারে দাবি তোলা হয়, ‘বর্ণবাদকে গ্রহণ করা যায় না’ কিংবা ‘সমতাই শেষ কথা’ জাতীয় বক্তব্য হাজির করা হয় সেসব ব্যানার-প্ল্যাকার্ডে।
উল্লেখ্য, ইহুদি ধর্মের নামে, ‘জায়নবাদ’ নামের মতবাদের মধ্য দিয়েই ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ইসরাইল রাষ্ট্র। জায়নবাদ ইহুদি ধর্মের দর্শন নয়, এটি একটি রাজনৈতিক মতবাদ; অলীক রূপকথায় যে মতবাদের শরীর গড়ে উঠেছে। জায়নবাদের ভাষ্য, জেরুসালেমসহ ফিলিস্তিনি ভূখণ্ড নিয়ে গঠিত পবিত্র নগরীতে স্রষ্টা তাদের অধিকার ফিরিয়ে নিতে বলেছিল! ইতিহাসে নজর ফেরালে দেখা যায়, ১৮ শতক থেকে জায়নবাদ নামের আন্দোলনের মধ্য দিয়ে ইউরোপসহ বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা ইহুদিরা তাদের বর্ণবাদী ধারণার বিস্তার ঘটিয়ে দখল হওয়া ফিলিস্তিনি ভূমিতে ইসরাইল রাষ্ট্রের জন্ম দেন। জায়নবাদের মাধ্যমে তখন থেকে আজ পর্যন্ত ইহুদি জনগণের মনে ফিলিস্তিন বিরোধী বিদ্বেষ ছড়িয়ে দেয়ার প্রক্রিয়া চলমান। সেই বিদ্বেষী প্রচারণা সংখ্যাগরিষ্ঠ ইসরাইলিকে ফিলিস্তিনিদের প্রতি বৈরি করে তুললেই এর বিরুদ্ধে প্রতিবাদও রয়েছে সেখানে।
এরইমধ্যে পাস হওয়ার পর ওই আইনের নিন্দা জানায় ইউরোপীয় ইউনিয়ন। মিসরও এই আইনপাসের নিন্দা জানিয়ে বিবৃতি দেয়। ফিলিস্তিনি কর্তৃপক্ষসহ আরব নাগরিকেরা এই আইনকে বর্ণবাদী আইন আখ্যা দেয়।


আরো সংবাদ



premium cement
মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ

সকল