২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সরকার পতনের আন্দোলনে উত্তাল রোমানিয়া

-

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ রোমানিয়া। শুক্রবার দেশটির রাজধানী বুখারেস্টের রাস্তায় জড়ো হয় লাখো জনতা। তারা সরকারের পদত্যাগের দাবিতে ব্যাপক বিক্ষোভ শুরু করে। পরিস্থিতি সামাল দিতে মারমুখী অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তারা টিয়ার গ্যাস ও পানিকামান ব্যবহার করে আন্দোলনকারীদের সরিয়ে দেয়ার চেষ্টা করছে। কিন্তু সময় যত গড়াচ্ছে, সেখানে সরকারবিরোধী বিক্ষোভ তত তীব্র হচ্ছে।
বিদেশে অবস্থানকারী অনেক রোমানিয়ান নাগরিক দেশে ফিরে সরকারবিরোধী বিক্ষোভে যোগ দিয়েছেন। ক্ষমতাসীন সোস্যাল ডেমোক্র্যাট পার্টির (পিএসডি) সীমাহীন দুর্নীতি, দেশের নি¤œ বেতন কাঠামো ও বিচারব্যবস্থা দুর্বল করে দেয়ার ষড়যন্ত্রের বিরুদ্ধে রোমানিয়ানরা রাস্তায় নেমেছে। তারা সরকারের পদত্যাগ চেয়ে লাগাতার আন্দোলনের ঘোষণা দিয়েছে। রাজধানী বুখারেস্ট ছাড়াও দেশটির অন্য প্রধান প্রধান শহরগুলোয় আন্দোলন ছড়িয়ে পড়েছে। বুখারেস্টের একটি সরকারি ভবনের বাইরের প্রাঙ্গণে জড়ো হয়েছেন বিক্ষোভাকারীরা।
অনাকাক্সিক্ষত সহিংসতা এড়াতে কঠোর অবস্থান নিয়েছে পুলিশ। তারা বিক্ষোভকারীদের ঘিরে রেখেছে। কয়েক শ’ বিক্ষোভকারী পুলিশের দেয়া বেষ্টনী অতিক্রমের চেষ্টা করলে পুলিশ টিয়ার গ্যাস ও পিপার স্প্রে নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। তাদেরকে পিছু হটতে বাধ্য করে। বিক্ষোভকারীরা পাথর ও বোতল ছুড়ে পুলিশি অভিযানের প্রতিবাদ জানায়। টিয়ার গ্যাস ও পিপার স্প্রেতে আক্রান্ত বিক্ষোভকারীদের শ্বাসজনিত জটিলতা দেখা দেয়। পরে তাদের হাসপাতালে ভর্তি করা হয়। পাথরের আঘাতে ১০ পুলিশ সদস্যও আহত হয়েছে। স্থানীয় সাংবাদিক কিট গিলেট বলেন, রোমানিয়ায় দুর্নীতি দীর্ঘ দিন ধরেই একটি বড় সমস্যা। এতে জনগণ ক্ষুব্ধ। তারা সরকারের পরিবর্তন চায়।


আরো সংবাদ



premium cement