২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পুতিনকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ ট্রাম্পের

-

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স টুইটারে এ আমন্ত্রণের বিষয়টি জানিয়েছেন।
দুই বছর আগের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ ও যুক্তরাজ্যে বিষাক্ত নার্ভ এজেন্ট দিয়ে পক্ষত্যাগী রুশ গুপ্তচরকে ‘হত্যাচেষ্টার’ ঘটনা নিয়ে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন চলছে। এর মধ্যেই চলতি সপ্তাহের শুরুর দিকে ফিনল্যান্ডের হেলসিংকিতে রুশ ও মার্কিন প্রেসিডেন্ট একান্তে বৈঠক করেন। ওই ধারাবাহিকতাতেই পুতিনকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানানো হয়েছে বলে ধারণা করছেন পর্যবেক্ষকেরা। রুশ প্রেসিডেন্টের সফর নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে বলেও জানিয়েছেন স্যান্ডার্স।
ট্রাম্প-পুতিনের দ্বিতীয় বৈঠকের সম্ভাবনা নিয়ে ক্রেমলিন এখনো কিছু না জানালেও যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক ড্যান কোটস বলেছেন, ‘এটা বিশেষ কিছু হতে চলেছে’। কলোরাডোতে চলা আস্পেন নিরাপত্তা সম্মেলনে পুতিনকে দেয়া ট্রাম্পের আমন্ত্রণের খবর পেয়ে কোটসকে বিস্মিত হতে দেখা গেছে। হেলসিংকির বৈঠকে মার্কিন ও রুশ প্রেসিডেন্টের মধ্যে কী নিয়ে আলোচনা হয়েছে তা এখনো জানেন বলেও দাবি করেছেন এ গোয়েন্দা পরিচালক।
সোমবারের ওই বৈঠকে ট্রাম্প ও পুতিনের সাথে কেবল তাদের অনুবাদকরাই উপস্থিত ছিলেন। দুই ঘণ্টার ওই বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে তা জানা না গেলেও বৃহস্পতিবার ট্রাম্প হেলসিংকির বৈঠককে ‘বিরাট সাফল্য’ হিসেবে আখ্যায়িত করেছেন। পুতিনের সাথে পরবর্তী বৈঠকের দিকে তাকিয়ে আছেন বলেও জানান এ মার্কিন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রের ভেতরেই ট্রাম্প-পুতিনের ফিনল্যান্ড বৈঠক নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। বিশ্ব রাজনীতিতে প্রভাবশালী দুই প্রেসিডেন্ট কী নিয়ে কথা বলেছেন তা জানতে চেয়েছে ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির এমপিরাও।
বৃহস্পতিবার মার্কিন সিনেটের ডেমোক্র্যাট নেতা চাক শুমার এক বিবৃতিতে ওই বৈঠকের সবকিছু জানাতে ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে এ ডেমোক্র্যাট সিনেটর বলেন, ‘হেলসিংকিতে দুই ঘণ্টার বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে তা যতক্ষণ পর্যন্ত জানতে না পারছি ততক্ষণ পর্যন্ত প্রেসিডেন্ট আর পুতিনের সাথে একান্তে কথা বলতে পারবেন না। না যুক্তরাষ্ট্রে, না রাশিয়ায়, কোথাও না।’
রুশ প্রেসিডেন্টকে আমন্ত্রণের খবর দেয়ার আগেই হোয়াইট হাউজ মার্কিন কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে পুতিনের অনুরোধ ফিরিয়ে দেয়। ডেমোক্র্যাট পার্টির কম্পিউটার হ্যাকিংয়ের অভিযোগে ১২ রুশ গোয়েন্দা কর্মকর্তাদের বিরুদ্ধে মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রজেনস্টাইনের অভিযোগের পাল্টায় মস্কো ধনকুবের বিলি ব্রাউডার ও রাশিয়ায় যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত মাইকেল ম্যাকফলসহ মার্কিন নাগরিকদের জিজ্ঞাসাবাদে আগ্রহের কথা জানিয়েছিল। পুতিনের ওই অনুরোধের বিষয়টি প্রথমে বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছিল হোয়াইট হাউজ। এ নিয়ে উত্তেজনার মধ্যেই মার্কিন সিনেটে নাগরিকদের বিদেশী কোনো রাষ্ট্রের জিজ্ঞাসাবাদে ছেড়ে দেয়া হবে কি না, এমন প্রস্তাবে ভোটাভুটি হলে ৯৮-০ ব্যবধানে তা প্রত্যাখ্যাত হয়। মস্কোর প্রস্তাবে প্রেসিডেন্ট ট্রাম্পও ‘সম্মত নন’ বলে পরে নিশ্চিত করে হোয়াইট হাউজ।

 


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল