২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রিপাবলিকানদের মতানৈক্যে পিছিয়ে গেলো ভোটাভুটি অভিবাসন বিল

মেক্সিকো সীমান্তের কাছে অভিবাসী শিশুদের আশ্রয়কেন্দ্র পরিদর্শনে যাওয়ার আগে জ্যাকেট পরা মেলানিয়া, যার পেছনে লেখা ছিল ‘আই রিয়্যালি ডোন্ট কেয়ার, ডু ইউ?’ (সত্যিই আমি পরোয়া করি না। তোমরা করো কি?) : ইন্টারনেট -

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে অভিবাসন প্রশ্নে রিপাবলিকানদের উত্থাপিত সমঝোতামূলক বিলটি পাসের জন্য ভোটাভুটির দিন-ণ পিছিয়ে দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত বৈঠকে এ গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আইনপ্রণেতারা মতৈক্যে পৌঁছতে ব্যর্থ হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ভোটাভুটির নির্দিষ্ট দিনণ জানা না গেলেও অন্তত আগামী সপ্তাহ পর্যন্ত ভোটাভুটি হচ্ছে না বলে ধারণা করা হচ্ছে। এর আগেও আইনপ্রণেতাদের পর্যালোচনার সুযোগ দিয়ে সমঝোতামূলক রিপাবলিকান প্রস্তাবটি নিয়ে বিতর্ক শুক্রবার পর্যন্ত পিছিয়ে দেয়া হয়েছিল। মতৈক্য না হওয়ায় আবারো তা পিছিয়ে গেলো।
ট্রাম্প পশাসনের ‘জিরো টলারেন্স নীতি’র আওতায় অবৈধ অভিবাসন প্রত্যাশীদের বিরুদ্ধে শুরু হওয়া আটক ও মামলার জেরে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়েছে দুই হাজারেরও বেশি শিশু। শিশুরা আইনের চোখে অপরাধী না হওয়ায় তাদেরকে আটক মা-বাবার কাছ থেকে বিচ্ছিন্ন করা হয়। মার্কিন অভিবাসন কর্মকর্তারা বলেছেন, ৫ মে থেকে ৯ জুন পর্যন্ত ২ হাজার ২০৬ জন বাবা-মার কাছ থেকে বিচ্ছিন্ন করা হয়েছে ২ হাজার ৩৪২ জন শিশুকে। সাবেক ও বর্তমান ফার্স্টলেডি এবং রিপাবলিকান ও ডেমোক্র্যাট নেতাসহ নির্বিশেষে ট্রাম্প প্রশাসনের শিশু বিচ্ছিন্নকরণ পদেেপর সমালোচনা করেন। ফুঁসে ওঠে সাধারণ মার্কিনিরাও। দেশের বাইরেও ক্যাথলিক ধর্মগুরু পোপ ও কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ অনেকেই সমালোচনা করেন। চাপের মুখে বিচ্ছিন্নকরণ ঠেকাতে ‘পরিবারকে একত্র রাখা’র এক নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প। তবে সেই আদেশেও ইতোমধ্যে বিচ্ছিন্ন হওয়া এই দুই সহস্রাধিক শিশুর ব্যাপারে কিছু বলা হয়নি।
অভিবাসনসংক্রান্ত পদপে নিয়ে প্রতিনিধি পরিষদে ভোটাভুটির জন্য এক জোড়া অভিবাসন বিল উত্থাপনের জন্য প্রস্তুত করে হাউজ রিপাবলিকানরা। এর মধ্যে একটি বিল সংস্কারবাদী ও রণশীল রিপাবলিকানদের মধ্যে সমঝোতার ভিত্তিতে তৈরি করা হয়েছে। একে ডাকা হচ্ছে সমঝোতা বিল হিসেবে। আর আরেকটি বিল তৈরি করেছে অতি রণশীল রিপাবলিকানরা। প্রতিনিধি পরিষদে অভিবাসন সংক্রান্ত সমঝোতা বিলে রিপাবলিকানরা পরিবারগুলোর বিচ্ছিন্নকরণ বন্ধের জন্য একটি সুপারিশ যুক্ত করেছে। সেখানে ট্রাম্পের সীমান্ত দেয়াল নির্মাণ এবং নিরাপত্তা সংক্রান্ত কঠোর পদপেগুলো বাস্তবায়নে আড়াই হাজার কোটি ডলার দেয়ার কথা বলা হয়েছে।
ওই বিলটিতে শৈশবে যুক্তরাষ্ট্রে আসা অনথিভুক্ত অভিবাসী অর্থাৎ ড্রিমার অভিবাসীদের নাগরিকত্ব প্রদানের কথাও বলা হয়েছে। বিপরীতে অতি রণশীল রিপাবলিকানদের উত্থাপিত বিলে ড্রিমারদের নাগরিকত্ব প্রদানের নিশ্চয়তা দেয়া হয়নি। বৃহস্পতিবার অতি রণশীলদের বিলটি প্রতিনিধি পরিষদে পাস হয়নি। আর সমঝোতামূলক বিলটি নিয়ে শুক্রবার বিতর্ক হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেয়া হয়।
বৃহস্পতিবার হাউজ রিপাবলিকানদের মধ্যে দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক হওয়ার পর রিপাবলিকান প্রতিনিধি জেফ ডেনহাম বলেন, ‘আমরা একটি সপ্তাহ ব্যয় করতে যাচ্ছি; আগামী সপ্তাহ পর্যন্ত ভোটাভুটি স্থগিত করছি। দেখা যাক, আমরা কোনো (নতুন) সমঝোতায় আসতে পারি কি না।’
অভিবাসী শিশুদের ঠাঁই হতে পারে সামরিক ভবনে
এ দিকে যুক্তরাষ্ট্রে অভিবাসী শিশুদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হলেও এখন ধোঁয়াশা কাটছে না। এখন আবার শোনা যাচ্ছে শিশুদের ঠাঁই হতে পারে মার্কিন সামরিক ভবনে। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, তারা পায় ২০ হাজার শিশুকে আশ্রয় দেয়ার জন্য প্রস্তুত। চাপের মুখে ট্রাম্প বিচ্ছিন্নকরণ ঠেকাতে নির্বাহী আদেশ জারি করেছেন ট্রাম্প। তবে শিশুরা কোথায় থাকবে সেটা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।
পেন্টাগনের মুখপাত্র জানিয়েছেন, ইতোমধ্যে টেক্সাসের তিনটি সামরিক ঘাঁটি পরীা করে দেখেছে স্বাস্থ্য ও মানবিক দফতর। আরকানসাসে দেখা হবে আরেকটি। তিনি বলেন, পেন্টাগনকে স্বাস্থ্য দফতর অনুরোধ করেছে যেন বিচ্ছিন্ন এই শিশুদের জন্য ২০ হাজার বিছানার ব্যবস্থা করা হয়। এই বিষয়ে হোয়াইট হাউজ থেকেও বিস্তারিত কিছু জানানো হয়নি। আর কতজন শিশুকে পাঠানো হবে সেটাও নিশ্চিত নয়।


আরো সংবাদ



premium cement