২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কাশ্মিরে বন্দুকযুদ্ধে পুলিশসহ নিহত ৬

-

ভারত অধিকৃত কাশ্মিরের দণিাঞ্চলের নওসেরা গ্রামে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে পুলিশসহ ছয়জন নিহত ও এক ডজনেরও বেশি মানুষ আহত হয়েছে। অনন্তনাগ থেকে ১০ কিলোমিটার দূরে নওশেরা গ্রামে গতকাল শুক্রবার এ সংঘর্ষের ঘটনা ঘটে।
শুক্রবার ভোরে অনন্তনাগের শ্রীগুফওয়াড়াতে নিরাপত্তা বাহিনী অভিযান চালাতে যায়। এ সময় স্বাধীনতাকামী গেরিলারা তাদের ল্য করে গুলি চালালে উভয়পরে মধ্যে সংঘর্ষ হয়। এ সময় চার গেরিলা ও পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপের এক জওয়ান নিহত হয়েছে। পুলিশের দাবি, নিহতদের মধ্যে চারজন গেরিলা ছিলেন। তা ছাড়া গেরিলারা যে বাড়িতে লুকিয়ে ছিল সেই বাড়ির মালিক মুহাম্মদ ইউসুফ রাঠের ও তার স্ত্রী হাফিজা সংঘর্ষে আহত হলে অনন্তনাগ জেলা হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়। চিকিৎসকেরা ইউসুফকে মৃত ঘোষণা করলেও হাফিজাকে উন্নত চিকিৎসার জন্য অন্যত্র স্থানান্তর করা হয়েছে।
এ সংঘর্ষের পর দণি কাশ্মিরের শ্রীনগর ও অনন্তনাগে ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া হয়েছে। গভর্নরের শাসন শুরু হওয়ার পর এটাই কাশ্মিরে প্রথম বন্দুকযুদ্ধ। সংশ্লিষ্ট এলাকায় নিরাপত্তা বাহিনীর অভিযানে বাধা সৃষ্টি করতে কয়েক শ’ প্রতিবাদী তরুণ সড়কে নেমে বিােভ শুরু করলে উভয়পরে মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। তরুণরা এ সময় নিরাপত্তা বাহিনীকে টার্গেট করে পাথর নিপে করলে পরিস্থিতি চরমে ওঠে। নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাসের সেল নিপে, পেলেট গান ব্যবহারসহ গুলিবর্ষণ করে বিােভকারীদের মোকাবেলা করার চেষ্টা করলে কমপে ২০ বেসামরিক ব্যক্তি আহত হন।
পশ্চিমবঙ্গের ‘উদার আকাশ’ পত্রিকার সম্পাদক ফারুক আহমদ গতকাল শুক্রবার রেডিও তেহরানের সাথে এক সাক্ষাৎকারে বলেছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাধীনতা দিবসে ভাষণ দেয়ার সময় বলেছিলেন, কাশ্মিরের সঙ্কট মুক্তির পথ গুলিতে নেই, গালিতেও নেই, রয়েছে আলিঙ্গনে, রয়েছে ভালোবাসায়। কিন্তু প্রতিনিয়ত আমরা দেখছি কাশ্মিরে মৃত্যুমিছিল চলছে। আলাপ-আলোচনার মধ্য দিয়ে কাশ্মিরে শান্তি না ফেরালে, রাষ্ট্রীয় মতার আস্ফালনে রাষ্ট্র কখনওই নাগরিকদের মন জয় করতে পারে না। আমরা জানি, নাগরিকদের মন জয় করতে গেলে আলিঙ্গনে, ভালোবাসার মধ্য দিয়ে মন জয় করতে হয়।

 


আরো সংবাদ



premium cement

সকল