২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইন্দোনেশিয়ায় কারাবন্দী ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড

-

দুই বছর আগে জাকার্তার প্রাণকেন্দ্রে হওয়া আত্মঘাতী হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে সাব্যস্ত করে ছয় বছর আগে থেকে কারাবন্দী এক মুসলিম ধর্মীয় নেতাকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন ইন্দোনেশিয়ার একটি আদালত। তদন্ত কর্মকর্তারা অভিযোগ করেছেন, আমান আবদুর রহমান নামে ৪৬ বছর বয়সী ওই ধর্মীয় নেতার সাথে আইএসের যোগাযোগ ছিল এবং জেলে থাকা অবস্থাতেই তিনি ২০১৬ সালের ওই সন্ত্রাসী হামলার ছক কেটেছিলেন।
জাকার্তার স্টারবাকসে ওই আত্মঘাতী হামলায় চারজন বেসামরিক নাগরিক নিহত হয়েছিলেন। অভিযুক্ত আবদুর রহমান জেমা আনসারুদ দৌলাহ (জেএডি) নামে স্থানীয় একটি সংগঠনের আধ্যাত্মিক নেতা হিসেবেও পরিচিত। ২০১৬ সালের ওই সন্ত্রাসী কর্মকাণ্ডই ইন্দোনেশিয়ায় আইএসের যোগসাজশে হওয়া প্রথম কোনো হামলা বলে দাবি করেছে দেশটির আইনশৃঙ্খলা রাকারী বাহিনী।
হামলার ছয় বছর আগে থেকেই জেলে অবস্থান করছিলেন আবদুর রহমান। কারাপ্রকোষ্ঠে বসে তার করা পরিকল্পনাতেই দ্ইু বছর আগের ওই হামলা হয় বলে অভিযোগ করেছেন তদন্ত কর্মকর্তারা। সেই সন্ত্রাসী হামলায় স্টারবাকস ছাড়াও পুলিশের একটি নিরাপত্তা চৌকিতেও বিস্ফোরণ হয়েছিল। বিদেশী দূতাবাস ভবন ও জাতিসঙ্ঘের বিভিন্ন দফতরের কাছাকাছি ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্রকে কেন্দ্র করে চালানো ওই হামলার সময় স্টারবাকস ভবনের ভেতরে আশ্রয় নেয়া বন্দুকধারীদের সাথে আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর গুলি বিনিময়ও হয়েছিল। হামলাকারী চারজনের মধ্যে দু’জনবোমায় নিজেদের উড়িয়ে দিয়েছিলেন, গোলাগুলিতে মারা পড়েন বাকি দু’জন।
শুক্রবারের রায়ে আবদুর রহমানকে ‘সন্ত্রাসী কার্যকলাপ পরিচালনার’ দায়ে অভিযুক্ত করে তার মৃত্যুদণ্ডাদেশ দেন বিচারক। ইন্দোনেশিয়া ভিত্তিক জেমা আনসারুদ দৌলাহর (জেএডি) আধ্যাত্মিক নেতা তার বিরুদ্ধে আনা এ অভিযোগ আগেই প্রত্যাখ্যান করেছিলেন। সমর্থকদের সিরিয়ায় গিয়ে আইএসের হয়ে যুদ্ধ করতে বললেও কখনওই ইন্দোনেশিয়ায় হামলার আদেশ দেননি বলে জানান তিনি।
জেএডিকে ইন্দোনেশিয়ায় আইএসের একমাত্র সমর্থনপুষ্ট দল হিসেবেই মনে করা হয়। আবদুর রহমানের বিরুদ্ধে গত বছর জাকার্তার বাসস্টেশনে আত্মঘাতী হামলা চালিয়ে তিন পুলিশ সদস্য হত্যা এবং বর্নিও দ্বীপের সামারিন্দার একটি চার্চে বোমা হামলা চালিয়ে চার শিশুকে আহত করার ঘটনায় জড়িত থাকারও অভিযোগ করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement