২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সংখ্যাগরিষ্ঠতা না পেলে জোট সরকার গঠন করব : এরদোগান

-

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, আগামীকাল রোববারের নির্বাচনে যদি তার দল একে পার্টি সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয় তাহলে তারা জোট সরকার গঠন করতে পারে। বিশ্লেষকেরা ধারণা করছেন, এ ধরনের কিছু হলে দেশটিতে রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হতে পারে।
গত এপ্রিলে যখন এরদোগান আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন, তখন জরিপে দেখা যায়, ভোটের লড়াই হাড্ডাহাড্ডি হতে পারে। এমনকি হয়তো ভোট দ্বিতীয় রাউন্ডেও গড়াতে পারে। সেই সাথে তার দল একে পার্টি হয়তো ৬০০ সিটের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাবে। তবে নতুন সরকারব্যবস্থায় এরদোগানের কর্তৃত্বের বিষয়টি লক্ষ্য করে অনেকে শঙ্কা প্রকাশ করেছেন, যা দেশটিতে বিনিয়োগ ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে। আর এটিই নির্বাচনের ফলাফলের ক্ষেত্রে অনিশ্চয়তার সৃষ্টি করেছে।
গত বুধবার একটি রেডিও চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে এরদোগান বলেন, যদি তার দল তিন শ’ আসনের কম পায় তাহলে তাদের জোট সরকার গঠনের চেষ্টা করতে হবে। তবে তিনি বলেন, এ সম্ভাবনা একেবারেই কম।
এরদোগান দীর্ঘদিন ধরে শক্তিশালী প্রেসিডেন্টশিয়াল পদ্ধতির কথা বলে আসছেন, এ নির্বাচনের পর সেই পদ্ধতির কার্যকর হওয়ার কথা রয়েছে। এটি কার্যকর হলে তা ১৯৯০ সাল থেকে তুরস্কের টালমাটাল রাজনৈতিক ব্যবস্থার বিরুদ্ধে গ্যারান্টি হিসেবে কাজ করবে। তুরস্কের উপ-প্রধানমন্ত্রী মাহমুদ সিমসেক বলেন, একে পার্টি ভোটের পূর্বেই জাতীয়তাবাদী এমএইচপি দলের সাথে জোট বাঁধবে। যদি এরপরও সংখ্যাগরিষ্ঠতা পাওয়া না যায়, তাহলে দ্বিতীয় দফায় গড়াবে নির্বাচন।


আরো সংবাদ



premium cement