১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতে ঘোড়ায় চড়া, জুতা পরায় দলিতদের ওপর হামলা

-

গত মাসে ভারতে দলিত সম্প্রদায়ের বেশ কয়েকজন সদস্যকে হত্যা করা হয়েছে। এমন কিছু কারণে তাদের হুমকি দেয়া হয়েছে, মারধর করা হয়েছে, এমনকি হত্যা করা হয়েছে, যে সেসব ঘটনা থেকে আবারো স্পষ্ট হয়ে উঠেছে, দেশটিতে এ সম্প্রদায়ের সদস্যরা এখনো কতটা অসহায়।
গত রোববার দলিত সম্প্রদায়ের এক বর ঘোড়ায় চড়ে তার বিয়ের অনুষ্ঠানে যেতে চাইলে গ্রামবাসীরা তাকে হুমকি দেয়। তারা মনে করে, শুধু উচ্চবর্ণের লোকেরাই ঘোড়ায় চড়তে পারবেন। এ হুমকির কারণে পুলিশকে বিয়ের অনুষ্ঠানে নিরাপত্তার ব্যবস্থা করতে হয়েছিল। তখন বরযাত্রায় কয়েক ঘণ্টা বিলম্ব ঘটে। এখানে এমন কিছু কারণ তুলে ধরা হলো যার ফলে শুধু গত মাসেই দলিত সম্প্রদায়ের লোকজনকে হুমকি দেয়া হয়েছিল।
গুজরাট রাজ্যের ঘটনা। প্রশান্ত সোলানকির বয়স ২০ বছর। গত ১৭ জুন তিনি বিয়ে করতে যাচ্ছিলেন একটি ঘোড়ায় চড়ে। সেই ঘোড়াটিকে সাজানো হয়েছিল নানা রঙ দিয়ে। তখন এই বরযাত্রাকে ঘিরে ধরে একদল উচ্চবর্ণের গ্রামবাসী। তারা দাবি জানায় যে শুধু উচ্চবর্ণের লোকেদেরই ঘোড়ায় আরোহণের অধিকার আছে। শুধু তাই নয়, তারা হুমকি দেয় যে ঘোড়া থেকে না নামলে সোলানকি ও তার পরিবারের ওপর হামলা করা হবে। এ পরিস্থিতিতে পুলিশ তাকে পাহারা দিয়ে কনের বাড়িতে বিয়ের অনুষ্ঠানে নিয়ে যায়। এ ধরনের ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও দলিত সম্প্রদায়ের কোনো সদস্য ঘোড়ায় চড়ার কারণে হুমকি দেয়া হয়েছে। একই রকমের ঘটনা ঘটেছিল ২০১৫ সালে মধ্যপ্রদেশ রাজ্যে যেখানে একজন বরকে ঘোড়ায় চড়ার কারণে গ্রামবাসীরা তার দিকে পাথর ছুড়ে মেরেছিল।
পায়ের ওপর পা উঠিয়ে বসায় হত্যা
এ ঘটনাটি তামিলনাডুর। মন্দিরে অনুষ্ঠান চলছিল। এমন সময় দলিত সম্প্রদায়ের এক ব্যক্তি তার পায়ের ওপর পা তুলে বসেছিল উচ্চবর্ণের একদল হিন্দুর সামনে। এ কারণে তার ওপর আক্রমণ চালানো হয় এবং তাতে দলিত সম্প্রদায়ের দুইজন নিহত হয়। আক্রমণকারীদের বক্তব্য, তাদের সামনে এভাবে পা তুলে বসা তাদের ‘অসম্মান ও অপমান করার সামিল।’
সাঁতার কাটায় মারধর
এ ঘটনাটি গত সপ্তাহের। ঘটেছে মহারাষ্ট্রে। পুলিশ বলছে, উচ্চবর্ণের এক পরিবারের একটি পুকুরে সাঁতার কাটার কারণে তিনটি দলিত বালককে মারধর করা হয়। পরে তাদেরকে নগ্ন করে ঘুরানো হয় গ্রামের ভেতরে। এই ঘটনার একটি ভিডিও অনলাইনে ভাইরাল হয়ে পড়েছিল। তাতে দেখা যায় যে এক ব্যক্তি বালকদের দুইজনকে লাঠি ও বেল্ট দিয়ে আঘাত করছে। বালকেরা তখন কিছু পাতা দিয়ে নিজেদের শরীর ঢেকে রাখার চেষ্টা করছে। পেছনে তখন হাসির শব্দও শোনা যাচ্ছিল।
‘দামি’ জুতা পরায় মারধর
এ ঘটনাটিও গুজরাটের। ১৩ বছর বয়সী এক দলিত বালক ‘মজরিস’ নামের দামি জুতা পরার কারণে তাকে পেটানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ জুতাটি চামড়ার। ভারতের কোনো কোনো অংশে সাধারণত উচ্চবর্ণের হিন্দুরা এ জুতা পরে থাকেন। স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বালকটির কাছে একদল লোক প্রথমে জানতে চান সে কোন বর্ণের। তখন বালকটি তাদের জানায় যে সে দলিত সম্প্রদায়ের। তখন তারা তাকে ‘জিন্স, মজরিস জুতা এবং সোনার চেইন পরে উচ্চবর্ণের সদস্য সাজার’ অভিযোগে মারধর করে।


আরো সংবাদ



premium cement

সকল