২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

অভিবাসী নিয়ে বিরোধ নিরসনে বৈঠকে বসছে ইউরোপীয় দেশগুলো

-

ফ্রান্স, জার্মানি, ইতালি ও অস্ট্রিয়াসহ আরো কয়েকটি ইউরোপীয় দেশের রাষ্ট্র নেতারা অভিবাসন ইস্যুতে ক্রমবর্ধমান বিরোধ এড়াতে আগামী রোববার বৈঠকে বসছে। সম্প্রতি অভিবাসন ইস্যুতে ইউরোপের রাষ্ট্র নেতাদের মধ্যে তিক্ত রাজনৈতিক মতবিরোধ দেখা দিয়েছে।
বৈঠকে গ্রিস ও বুলগেরিয়ার নেতারাও যোগ দেবেন বলে কয়েকটি সূত্রে জানানো হয়েছে। ভূমধ্যসাগরীয় যেকোনো একটি দেশে আশ্রয় প্রার্থনা করার পর সমগ্র ইউরোপীয় ইউনিয়নজুড়ে অভিবাসীদের অবাধ বিচরণ কিভাবে বন্ধ করা যায় তা এই সম্মেলনের মাধ্যমে খুঁজে বের করার চেষ্টা করা হবে।
আগামী ২৮-২৯ তারিখে ইইউ শীর্ষ সম্মেলন হওয়ার কথা থাকলেও ইউরোপীয় কমিশনের নির্বাহী ঘোষণার মাধ্যমে তা এগিয়ে এনে রোববার নির্ধারণ করা হয়। এই বৈঠকের মাধ্যমে ইউরোপীয় নেতারা একটি যৌথ অভিবাসন নীতি চূড়ান্ত করার চেষ্টা করবেন। এশিয়া ও যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্য থেকে লাখ লাখ অভিবাসী নারী ও পুরুষ পালিয়ে ইউরোপে আশ্রয় নেয়ার তিন বছর পর ইউরোপীয় নেতাদের পক্ষ থেকে এবারই প্রথম এমন উদ্যোগ নেয়া হলো।
অবশ্য এই উদ্যোগ এমন এক সময় নেয়া হলো যখন মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশে ইচ্ছুক অভিবাসী বাবা-মা’র কাছ থেকে তাদের অপ্রাপ্তবয়স্ক শিশুসন্তানদের আলাদা করে রাখায় ট্রাম্প প্রশাসনের বিতর্কিত নীতির বিরুদ্ধে সারা বিশ্বে হই চই শুরু হয়েছে। ধনী দেশগুলোতে অভিবাসন সমস্যা ক্রমেই রাজনৈতিক সমস্যা হিসেবে আকার পাচ্ছে এবং ইউরোপের সবচেয়ে ধনী দেশ জর্মানিতে এই সমস্যার কারণে চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেলের জোট থেকে একটি মিত্র দল বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে। তা ছাড়া ক্রিশ্চিয়ান সোসাল ইউনিয়ন (সিএসইউ) নামক একটি দল মারকেলকে সমস্যা সমাধানের জন্য দুই সপ্তাহ সময় বেঁধে দিয়েছে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল