২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্ক শিগগিরই নিজস্ব ইঞ্জিন উৎপাদন করবে : এরদোগান

-

তুরস্ক খুব শিগগিরই তার নিজস্ব ইঞ্জিন উৎপাদন করতে যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। বুধবার রাতে স্থানীয় একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
এরদোগান বলেন, ‘তুরস্ক বিদেশের ওপর নির্ভরশীলতা কমিয়ে স্থানীয়পর্যায়ে ইঞ্জিন উৎপাদনের দিকে মনোনিবেশ করছে।’
দেশটির ইতিহাসে প্রথম নিজস্ব অটোমোবাইল উৎপাদনের প্রাক্কালে এরদোগানের পক্ষ থেকে এই মন্তব্য এলো। এটি ২০২১ সালে রাস্তায় দেখা যাবে বলে আশা করা হচ্ছে এবং এটি দেশটির জিডিপিতে ৫০ বিলিয়ন ইউরো অবদান রাখবে বলে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে।
এরদোগান বলেন, তার ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) ক্ষমতার আসার পর তুরস্কের স্থানীয় প্রতিরক্ষা শিল্পের উৎপাদন ২০ শতাংশ থেকে বাড়িয়ে ৬৫ শতাংশে বৃদ্ধি করেছেন। তিনি জানান, তার দেশ এখন বিদেশী উৎসের ওপর খুব বেশি নির্ভরশীল নয় এবং তারা এখন নিজস্ব ড্রোন এবং রাইফেল তৈরি করছে। এরদোগান বলেন, ‘উপরন্তু, আমরা এখন ট্যাংক তৈরি করছি এবং সময়ের আবর্তে তা ব্যাপকহারে উৎপাদন শুরু হবে’।
সম্প্রতি চালু হওয়া ট্রান্সÑ আনাতোলিয়ান প্রাকৃতিক গ্যাস লাইনের ভূমিকারও প্রশংসা করেন এরদোগান। প্রাকৃতিক গ্যাস সরবরাহের জন্য এই পাইপ লাইনটি তুর্কি-জর্জিয়া সীমান্ত থেকে তুর্কি-গ্রিক সীমান্ত পর্যন্ত প্রসারিত হয়েছে এবং এটি তুরস্ক ও ইউরোপীয় দেশগুলোতে প্রাকৃতিক গ্যাস সরবরাহে ব্যাপক ভূমিকা রাখছে।
এ ছাড়াও এরদোগান ‘তুর্কি স্ট্রিম ন্যাচারাল গ্যাস’ পাইপলাইনের বিষয়টিও উল্লেখ করেন, যা রাশিয়া থেকে কৃষ্ণ সাগরের নিচ দিয়ে তুরস্কের থ্রেসের গ্যাস বহন করবে।

 


আরো সংবাদ



premium cement