২৩ জুন ২০১৮

চীনের বিরুদ্ধে আরেক বাণিজ্য পদক্ষেপ যুক্তরাষ্ট্রের

-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য বিভাগ মঙ্গলবার চীনা আমদানির বিরুদ্ধে আরো একটি বাণিজ্য পদক্ষেপের ঘোষণা দিয়েছে। মার্কিন প্রশাসন চীনা স্টিল প্রোপেন ট্যাংকের উৎপাদকদের বিরুদ্ধে ডাম্পিং ও অন্যান্য ভর্তুকির অভিযোগ করেছে।
বেইজিংয়ের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন সম্প্রতি যেসব বাণিজ্য পদক্ষেপ নিয়েছে, সেগুলোর মধ্যে সাম্প্রতিকতম উদাহরণ মঙ্গলবারের পদক্ষেপটি। এর আগে ওয়াশিংটনের সবচেয়ে বড় পদক্ষেপ ছিল, মেধাস্বত্ব চুরির অভিযোগে পাঁচ হাজার কোটি ডলার সমমূল্যের চীনা পণ্যের ওপর ২৫ শতাংশ হারের শুল্ক আরোপ।
পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীন ছাড়াও সাম্প্রতিক সময়ে কানাডা ও ইউরোপীয় ইউনিয়নের মতো মিত্রদের প্রতি ট্রাম্প প্রশাসনের হুমকি বিশ্বব্যাপী বাণিজ্যযুদ্ধের উত্তেজনা বৃদ্ধি করেছে।
সর্বশেষ অভিযোগটি দায়ের করেছেন ওহাইও এবং টেনিসির মার্কিন ম্যানুফ্যাকচারাররা। এতে বলা হয়, চীন ডাম্পিং করছে এবং ইস্পাতের সিলিন্ডারে অবৈধ ভর্তুকি দিচ্ছে। অভিযোগ করা হয়, এসব সিলিন্ডার অল্প খরচে যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রি হয়। ফলে অভিযোগ পেশ করা কোম্পানি দু’টিসহ অন্যান্য মার্কিন কোম্পানিগুলোর জন্য অন্যায্য প্রতিদ্বন্দ্বিতা সৃষ্টি হয়।
অভিযোগে বলা হয়, চীন কর, অনুদান এবং প্রায় ৯ কোটি ডলারের রফতানি ঋণের মাধ্যমে এসব পণ্যে ৫৫ থেকে ১০৯ শতাংশ পর্যন্ত ভর্তুকি দিয়ে থাকে। যদি বাণিজ্য বিভাগ সিদ্ধান্ত নেয়, চীন এ খাতে অন্যায্য ভর্তুকি প্রদান করে এবং পণ্যগুলো ডাম্পিং করে, তবে কর্তৃপক্ষ অ্যান্টিডাম্পিং শুল্ক আরোপের মাধ্যমে এসব পণ্যের মূল্য মার্কিন পণ্যের সমতায় নিয়ে আসবে।


আরো সংবাদ