২৩ জুন ২০১৮

যুক্তরাষ্ট্রের সাথে সরাসরি আলোচনা চায় তালেবান

-

আফগান তালেবানের নেতা মোল্লা হেবাতুল্লাহ আখুন্দজাদা যুক্তরাষ্ট্রের সাথে সরাসরি আলোচনার আহ্বান জানিয়ে বলেছেন, দখলদার বাহিনী শান্তি চাইলে তাদেরকে আফগানিস্তান ত্যাগ করতে হবে। তালেবান নেতা তার ঈদ শুভেচ্ছা বার্তায় এ কথা বলেন। ভয়েস অব আমেরিকা এ খবর জানিয়েছে।
মোল্লা আখুন্দজাদা বলেন, মার্কিন ও অন্যান্য দখলদার বাহিনীর উচিত আফগানিস্তান ত্যাগ করা, যাতে শুধু আফগানদের একটি স্বাধীন সরকার গঠিত হতে পারে। মার্কিন কর্মকর্তারা যদি সত্যিই আফগান সঙ্কটের শান্তিপূর্ণ সমাপ্তিতে বিশ্বাস করেন, তাহলে তাদের অবশ্য কর্তব্য হবে নিজেদেরকে সরাসরি আলোচনার টেবিলে উপস্থিত করা, যাতে আলোচনার মাধ্যমে এই বিয়োগান্তক ও ধ্বংসাত্মক কার্যকলাপের অবসান হতে পারে। কেননা এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে আফগান ও মার্কিন জনগণ। আফগান মিডিয়ায় বলা হয়েছে, তালেবান নেতা বলেছেন, যুক্তরাষ্ট্র সমস্যা সমাধানের জন্য শক্তি প্রয়োগ করে। তিনি আরো বলেছেন, যুক্তরাষ্ট্রের উচিত আলোচনার টেবিলে আসা। কেননা সব সমস্যা শক্তি প্রয়োগে সমাধান হয় না।
গত ৭ জুন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে তালেবানের সাথে অস্ত্রবিরতি ঘোষণা করেন। এই অস্ত্রবিরতি ২৭ রমজান থেকে শুরু হয়ে ঈদের পঞ্চম দিন পর্যন্ত অর্থাৎ ১২ জুন থেকে ১৯ জুন পর্যন্ত বহাল থাকবে বলে ইঙ্গিত দেয়া হয়। আফগান প্রেসিডেন্টের এই সাময়িক অস্ত্রবিরতি ঘোষণার পর যুক্তরাষ্ট্র বলেছে, তারা তালেবানের সাথে আলোচনা করতে চায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপসহকারী ও জাতীয় নিরাপত্তা পরিষদের মধ্য এশিয়াবিষয়ক সিনিয়র ডিরেক্টর লিসা কার্টিস বলেন, তালেবানের সাথে শান্তি আলোচনায় আফগান কর্মকর্তাদের পক্ষ হয়ে কাজ করতে পারে না যুক্তরাষ্ট্র। বরং তারা আলোচনায় অংশ নিতে চায়। আশরাফ গনির ঘোষণার পর তালেবান ইতিবাচক সাড়া দেয় এবং ঈদ উপলক্ষে তিন দিনের অস্ত্রবিরতি ঘোষণা করে। তবে দখলদার বাহিনীর বিরুদ্ধে অভিযান চলবে বলে জানায়।
গভর্নর নিহত
আফগানিস্তানের উত্তরাঞ্চলে এক জেলা গভর্নরকে হত্যা করেছে তালেবান সেনারা। সরকারের প থেকে ঘোষণা দেয়া যুদ্ধবিরতি চলার মাঝেই এমন হত্যাকাণ্ডের ঘটনা ঘটল। ফারিয়াবের কোহিস্তান জেলার গর্ভনরকে যখন হত্যা করা হয় তখন আরো আটটি জায়গায় হামলা চালায় তালেবান। এর আগে আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলে ১৭ বছর পর আফগানিস্তানে সরকারি বাহিনীর সঙ্গে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করে তালেবান। ২০০১ সালে মার্কিন আগ্রাসনের পর যা প্রথম। তার আগে আফগানিস্তানের সরকারি বাহিনী যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছিল। বৃহস্পতিবার আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি যুদ্ধবিরতির ঘোষণা দিয়ে জানান, আগামী ২০ জুন পর্যন্ত এ অস্ত্রবিরতি কার্যকর থাকবে।


আরো সংবাদ