১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতীয় চন্দ্রযানের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে নাসা

ভারতীয় চন্দ্রযানের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে নাসা - ছবি : সংগৃহীত

নাসা মঙ্গলবার জানিয়েছে যে গত সেপ্টেম্বরে চাঁদের বুকে বিধ্বস্ত হওয়া ভারতীয় যানের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে তারা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটির প্রকাশ করা এক ছবিতে চন্দ্রযান-২ এর সাথে থাকা অবতরণ যান ‘বিক্রম’র পতিত হওয়ার আঘাত ও ধ্বংসাবশেষ পড়ে থাকা ভূমি দেখা গেছে। জায়গাটি চিহ্নিত করতে সাহায্য করেছেন এক ভারতীয় প্রকৌশলী।

প্রকৌশলী শানমোগা সুব্রামানিয়ান জানান, ধ্বংসাবশেষ চিহ্নিত করতে তিনি নাসার একটি ছবি পরীক্ষা করেছেন।

নাসা এক বিবৃতিতে জানায়, সুব্রামানিয়ানই প্রথমে বিধ্বস্ত হওয়ার মূল জায়গা থেকে প্রায় ৭৫৯ মিটার উত্তরপশ্চিমে ধ্বংসাবশেষগুলো চিহ্নিত করেন।

সুব্রামানিয়ান বলেন, ‘বিধ্বস্ত হওয়ার জায়গাটি খুঁজে পেতে কয়েক দিন কাজ করতে হয়েছে। আমি অবতরণ এলাকার উত্তরে সন্ধান চালাই এবং ছোট একটি বিন্দু খুঁজে পাই। পরে ওই এলাকায় লুনার রিকনোসেন্স অরবিটারের তোলা গত ৯ বছরের ছবির সাথে নতুন ছবিটির তুলনা করে আমি ধ্বংসাবশেষ চিহ্নিত করে নাসার সাথে যোগাযোগ করি।’

৩৩ বছর বয়সী এ প্রকৌশলী মঙ্গলবার টুইটারে তার আবিষ্কারের কথা ঘোষণা করেন। পরে নাসা ওই এলাকায় আরও অনুসন্ধান চালিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়।

নাসা জানায়, সুব্রামানিয়ানের ফলাফল পেয়ে তাদের একটি দল আগের ও পরের ছবি তুলনা করে বিষয়টি নিশ্চিত করে।

চাঁদে পানির সন্ধান চালাতে রোভার মোতায়েনের জন্য দক্ষিণ মেরুতে চূড়ান্ত অবতরণের সময় বিধ্বস্ত হয়েছিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থার যান ‘বিক্রম’। এ অভিযান সফল হলে চাঁদের বুকে যান অবতরণ করা চতুর্থ এবং রোবোটিক রোভার পরিচালনাকারী তৃতীয় দেশ হতো ভারত।


আরো সংবাদ



premium cement