২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

স্বাভাবিক অবস্থায় ফিরেছে ফেসবুক 

হঠাৎ ধীর ফেসবুক - ছবি : সংগৃহীত

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠান ফেসবুক এবং এর সহযোগী প্রতিষ্ঠান ইনস্টাগ্রাম হঠাৎ ধীর হয়ে পরার পর বাংলাদেশ সময় রাত ১১টা নাগাত আবার স্বাভাবিক গতিতে ফিরেছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত পৌনে ৯টার দিকে বাংলাদেশ-সহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা ফেসবুক ইনস্টাগ্রামে প্রবেশ করতে এবং ফেইসবুকে ছবি আর লিংক শেয়ার দিতে গিয়ে বার বার ব্যর্থ হচ্ছিলেন ব্যবহার কারীরা। 

এর আগে ইন্টারনেটে ট্রাফিক মনিটরিং ওয়েবসাইট ডাউনডিটেকটর ডটকমে বৃহস্পতিবার গিয়ে দেখা যায়, বিশ্বের নানা অঞ্চল থেকে গ্রাহকরা মন্তব্য করে জানাচ্ছেন ফেইসবুক ব্যবহারে এই বিভ্রাটের কথা।

ফেইসবুকেও কোনো ছবি তোলা কিংবা লিংক শেয়ার করা যাচ্ছে না। দিতে গেলেও সমস্যার নোটিফিকেশন আসছে; যাতে বলা হচ্ছে, সমস্যা কাটিয়ে যত দ্রুত সম্ভব ফিরে আসছে তারা।

যুক্তরাজ্যের ডেইলি মেইল জানিয়েছে, গ্রিনিচ মান সময় দুপুর ২টা থেকে সমস্যার সূত্রপাত। সবচেয়ে বিপর্যয়কর অবস্থা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল ও ব্রাজিলে।

জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, অস্ট্রেলিয়াও একই সমস্যায় পড়েছে। বাংলাদেশেও রাত থেকে সমস্যা পোহানোর কথা জানিয়েছেন ফেইসবুক ব্যবহারকারীরা।

ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট ট্র্যাকিং ওয়েবসাইট ডাউন ডিটেক্টরের বরাত দিয়ে বলছে, ফেসবুক এবং ইনস্টাগ্রামের বিকল হয়ে পড়ার অসংখ্য অভিযোগ করেছেন ব্যবহারকারীরা। আর এই সমস্যা বিশ্বজুড়েই দেখা দিয়েছে। তবে প্রত্যেকে নয়, বরং কিছু কিছু ব্যবহারকারী এই সমস্যায় পড়েছেন।

অনেক ব্যবহারকারী বলেছেন, তারা ফেসবুকে স্বাভাবিকভাবেই ঢুকতে পেরেছেন। তবে ফেসবুকের গুরুত্বপূর্ণ কিছু কাজ তারা করতে পারছেন না। উদাহরণ হিসেবে ফেসবুকে নতুন কোনো পোস্ট করা যাচ্ছে না বলে জানিয়েছেন তারা। ফেসবুকের অপর সহযোগী বার্তা আদানপ্রদানের প্ল্যাটফর্ম ম্যাসেঞ্জার ব্যবহারেও একই ধরনের সমস্যা দেখা দিয়েছে।

তবে বাংলাদেশ সময় রাত ১১টা নাগাত ফেসবুক তার সব সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছে। 


আরো সংবাদ



premium cement
জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী

সকল