১৫ ডিসেম্বর ২০১৯

স্বাভাবিক অবস্থায় ফিরেছে ফেসবুক 

হঠাৎ ধীর ফেসবুক - ছবি : সংগৃহীত

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠান ফেসবুক এবং এর সহযোগী প্রতিষ্ঠান ইনস্টাগ্রাম হঠাৎ ধীর হয়ে পরার পর বাংলাদেশ সময় রাত ১১টা নাগাত আবার স্বাভাবিক গতিতে ফিরেছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত পৌনে ৯টার দিকে বাংলাদেশ-সহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা ফেসবুক ইনস্টাগ্রামে প্রবেশ করতে এবং ফেইসবুকে ছবি আর লিংক শেয়ার দিতে গিয়ে বার বার ব্যর্থ হচ্ছিলেন ব্যবহার কারীরা। 

এর আগে ইন্টারনেটে ট্রাফিক মনিটরিং ওয়েবসাইট ডাউনডিটেকটর ডটকমে বৃহস্পতিবার গিয়ে দেখা যায়, বিশ্বের নানা অঞ্চল থেকে গ্রাহকরা মন্তব্য করে জানাচ্ছেন ফেইসবুক ব্যবহারে এই বিভ্রাটের কথা।

ফেইসবুকেও কোনো ছবি তোলা কিংবা লিংক শেয়ার করা যাচ্ছে না। দিতে গেলেও সমস্যার নোটিফিকেশন আসছে; যাতে বলা হচ্ছে, সমস্যা কাটিয়ে যত দ্রুত সম্ভব ফিরে আসছে তারা।

যুক্তরাজ্যের ডেইলি মেইল জানিয়েছে, গ্রিনিচ মান সময় দুপুর ২টা থেকে সমস্যার সূত্রপাত। সবচেয়ে বিপর্যয়কর অবস্থা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল ও ব্রাজিলে।

জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, অস্ট্রেলিয়াও একই সমস্যায় পড়েছে। বাংলাদেশেও রাত থেকে সমস্যা পোহানোর কথা জানিয়েছেন ফেইসবুক ব্যবহারকারীরা।

ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট ট্র্যাকিং ওয়েবসাইট ডাউন ডিটেক্টরের বরাত দিয়ে বলছে, ফেসবুক এবং ইনস্টাগ্রামের বিকল হয়ে পড়ার অসংখ্য অভিযোগ করেছেন ব্যবহারকারীরা। আর এই সমস্যা বিশ্বজুড়েই দেখা দিয়েছে। তবে প্রত্যেকে নয়, বরং কিছু কিছু ব্যবহারকারী এই সমস্যায় পড়েছেন।

অনেক ব্যবহারকারী বলেছেন, তারা ফেসবুকে স্বাভাবিকভাবেই ঢুকতে পেরেছেন। তবে ফেসবুকের গুরুত্বপূর্ণ কিছু কাজ তারা করতে পারছেন না। উদাহরণ হিসেবে ফেসবুকে নতুন কোনো পোস্ট করা যাচ্ছে না বলে জানিয়েছেন তারা। ফেসবুকের অপর সহযোগী বার্তা আদানপ্রদানের প্ল্যাটফর্ম ম্যাসেঞ্জার ব্যবহারেও একই ধরনের সমস্যা দেখা দিয়েছে।

তবে বাংলাদেশ সময় রাত ১১টা নাগাত ফেসবুক তার সব সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছে। 


আরো সংবাদ

দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (২০০৮১)মাংস রান্নার গন্ধ পেয়ে বাঘের হানা, জঙ্গলে নিয়ে গিয়ে জ্যান্ত খেল নারীকে (১৬৮৩৭)ব্রিটেনের প্রথম হিজাব পরিহিতা এমপি বাংলাদেশী বংশোদ্ভূত আপসানা (১৩৮৯৯)চিকিৎসার নামে নারীর গোপনাঙ্গে হাত দিতেন ভারতীয় এই চিকিৎসক (১১০৯৮)ব্রিটেনে বাংলাদেশ-ভারত-পাকিস্তানের যারা নির্বাচিত হলেন (৯৭৮০)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৯৪১২)নির্দেশনার অপেক্ষায় বিএনপির তৃণমূল (৯৩৬৩)আরো এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনবে তুরস্ক; নয়া হুমকি যুক্তরাষ্ট্রের (৭৮৫৬)ক্ষমা চাওয়ার প্রশ্নই আসে না : রাহুল (৬৮০৪)জনসনের জয়ে ইসরাইলের উচ্ছ্বাস (৬৬৭৯)



hacklink Paykwik Paykasa
Paykwik