২০ অক্টোবর ২০১৯

ডুডলে আজ গুগলের ২১তম জন্মবার্ষিকী উদযাপন

ডুডলে আজ গুগলের ২১তম জন্মবার্ষিকী উদযাপন - ছবি : সংগৃহীত

 দেখতে দেখতে ২১ বছরে পা দিয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। নিজের জন্মবার্ষিকীতে সুন্দর একটা ডুডল উপহার দিল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন।

এতে দেখা যাচ্ছে, ২১টা বছর পিছনে ফিরে গিয়ে প্রথম গুগুল পেজের ছবি দিয়ে পুরানো সেই দিনের স্মৃতি ফিরিয়ে এনেছে ডুডল। আগেকার বক্স কম্পিউটারের ছবি দিয়ে তৈরি হয়েছে এই ডুডল। কম্পিউটারে Google সার্চ খোলা। ২৭-০৯-৯৮ এর তারিখটিরও উল্লেখ রয়েছে ডুডলে।

১৯৯৮ সালে এই দিনেই স্যান্ডফোর্ডের দুজন ছাত্র সার্গে ব্রেন ও লরেন্স ল্যারি পেজ তাদের পেপার প্রকাশ করেন। সেখানে ‘লার্জ স্কেল সার্চ ইঞ্জিন’-এর ফোটোটাইপ সামনে আনেন। ঘরে বসেই ব্যাকরাব নামে সার্চ ইঞ্জিন পোর্টাল তৈরি করেন তারা।

২০০১ সালে গুগল তার উন্নত প্রযুক্তির জন্য একটি পেটেন্ট পায় এবং ল্যারি পেজের নাম উঠে আসে আবিষ্কারক হিসাবে। এবারে সংস্থাটি সর্বজনীনভাবে আত্মপ্রকাশ করে। জনপ্রিয়তার শিখরে চড়তে চড়তে গুগল বিশ্ববাসীকে একের পর এক উপহার দিয়েছে যেমন জি মেইল, গুগল ড্রাইভ, গুগল ডক্স এবং গুগল ক্রোম নামে ওয়েব ব্রাউজার। ধীরে ধীরে যুক্ত হয়েছে ভিডিও পোর্টাল ইউটিউব, যা কম্পিউটার ছাড়িয়ে এখন দেখা যায় মোবাইলেও। আর এখন তো সার্চিংয়ের জন্য গুগল স্মার্ট স্পিকারও রয়েছে।

২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত গুগলের মোট সম্পদের পরিমাণ প্রায় ৩০০ বিলিয়ন ডলার। এই সম্পদ অ্যামাজন এবং অ্যাপলের পরে গুগলকে তৃতীয় বৃহত্তম ধনী সংস্থায় পরিণত করেছে।


আরো সংবাদ




portugal golden visa
paykwik