২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফেসবুকে নিজেকে নিরাপদ রাখবেন কিভাবে

ফেসবুকে নিজেকে নিরাপদ রাখবেন কিভাবে - ছবি : সংগৃহীত

ফেসবুক ব্যবহার করতে গিয়ে অনেক সময় হিনমন্যতায় ভুগতে হয় নিরাপত্তার কারণে। আসলে এর ব্যবহারের নিয়ম সম্পর্কে অজ্ঞতার কারনেই এমনটা হয়। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে নিচের পরামর্শগুলো মেনে চলুন।

প্রাইভেসি সেটিংস এবং টুলস
ফেসবুকে আপনার অ্যাকাউন্টের জন্য নিবেদিত গোপনীয়তা বা প্রাইভেসি সেকশন আছে। এই সেকশনে আপনি আপনার অ্যাকাউন্টের ডিফল্ট প্রাইভেসি, ভবিষ্যৎ পোস্ট, কে আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে কে পারবে না, আপনার কোন ধরনের ইনফরমেশন দিয়ে পাবলিক সার্চ করবে—এই সবকিছুই নিয়ন্ত্রণ করতে পারবেন। আপনার পছন্দমতো সেটিংস বেছে নিতে https://fb.com/settings –এর বামের মেনুতে থাকা Privacy মেনুতে ক্লিক করুন। এখানের Your Activity ট্যাবের Who can see your future posts–এর Edit–এ ক্লিক করে Friends করে দিন। Limit...Old Posts on Your Timeline–এর Limit Past Posts–এ ক্লিক করে পূর্ববর্তী পোস্ট দেখানোতে সীমাবদ্ধতা আনুন। How People Find and Contact You ট্যাব থেকে Email address, phone number অপশনগুলোকে Friends অথবা Only Me করে দিন । Do you want search engines...profile–এ Allow search engines...profile–এর পাশে থাকা টিক চিহ্ন উঠিয়ে দিন।

লগ–আউট করতে ভুলে গেলে
অনেক বছর ধরেই আমরা ফেসবুকের অ্যাকাউন্টকে অনেক ধরনের যন্ত্রে লগ–ইন করে থাকি। নানান ধরনের ফোন, কম্পিউটার, ট্যাব ইত্যাদি যন্ত্র থেকে লগ ইন করলে ফেসবুক প্রতিটির একটি রেকর্ড রাখে। যাতে অনাকাঙ্ক্ষিত লগ–ইনের অ্যাক্সেস বুঝতে পারা যায় এবং প্রয়োজনে সেটির অ্যাক্সেস তুলে নেয়া যায়। কখনো মনের ভুলে সেসব যন্ত্র থেকে আপনার অ্যাকাউন্টকে লগ আউট করতে ভুলে গেলে সেসব যন্ত্রের লগ–ইন তথ্য মুছে ফেলে দিতে পারবেন। এতে করে অ্যাকাউন্ট বেহাত হওয়ার ঝুঁকি কমে যাবে এবং অনাকাঙ্ক্ষিত সমস্যা থেকে বাঁচা যাবে।

কীভাবে করবেন, এবার সেটা জানুন। আগের মতোই ফেসবুকের সেটিংস পেইজে চলে যান। বামের মেনুতে থাকা Security and Login মেনু থেকে Where You’re Logged In সেকশনে আপনি কখন কোথায় কোন যন্ত্র থেকে লগ–ইন করেছেন, তার বিশদ তথ্য দেখতে পাবেন এখানে। এখানে See More–এ ক্লিক করলে আগের সব তথ্য দেখতে পাবেন। যে ডিভাইসের লগ ইন তথ্য মুছবেন, তার ঠিক পাশের তিন ডটযুক্ত বোতামে ক্লিক করে Log Out–এ ক্লিক করুন। আর লগ–ইন যদি আপনি করে না থাকেন, তবে এই মেনুর Not You–এ ক্লিক করে সেটির সম্পর্কে ফেসবুকে একটি অভিযোগ বা রিপোর্ট দাখিল করতে পারবেন। এই সেকশনের একদম নিচের Log Out Of All Sessions–এ ক্লিক করে আগের লগ–ইন করা সব যন্ত্র থেকে আপনার অ্যাকাউন্ট হিস্ট্রি মুছে ফেলতে পারবেন।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল