২৩ আগস্ট ২০১৯

ফেসবুক প্রধানের বউকে নিয়ে আপত্তিকর মন্তব্য

ফেসবুক প্রধানের বউকে নিয়ে আপত্তিকর মন্তব্য - সংগৃহীত

আলোচনার শুরুটা হয়েছে এক কর্মীকে বরখাস্ত করাকে কেন্দ্র করে। ওই কর্মীর নাম লিয়াম বুথ। যিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের নিরাপত্তাপ্রধান। যদিও বর্খাস্তের বিষয়টি মানতে নারাজ জাকারবার্গ পরিবার। তারা লিয়ামের বিষয়টাকে বলছে সাময়িক ছুটি।
কিন্তু এই ঘটনায় এতোটাই ক্ষুব্ধ লিয়াম যে জাকারবার্গের স্ত্রীকে নিয়ে যৌন হেনস্থা ও বর্ণবাদী মন্তব্য করেছন। বার্তা সংস্থা আইএএনএসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

জাকারবার্গের স্ত্রী প্রিসিলা চ্যানসহ অন্য গৃহকর্মীদের বিরুদ্ধে লিয়াম অপমানজনক, বর্ণবাদী ও যৌন হেনস্তামূলক নানা মন্তব্য করেছেন বলে বলা হচ্ছে। জাকারবার্গের স্ত্রীর গাড়ি চালানোর সক্ষমতা প্রসঙ্গে বলতে গিয়ে লিয়াম যৌন ও বর্ণবাদী মন্তব্য করেন। এরপর থেকেই প্রশাসনিক ছুটিতে আছেন তিনি।

লিয়ামের সাবেক এক সহকারী দাবি করেছেন, জাকারবার্গের গৃহস্থালি কাজ করা এক সমকামী কর্মীর সঙ্গে বাজে আচরণ করেছেন লিয়াম। এ ছাড়া তিনি গত বছর এক রেস্তোরাঁয় তাকে স্পর্শ করার চেষ্টা করেন।

ওই কর্মী অভিযোগ, সামান্য কারণে তাকে বরখাস্ত করেন লিয়াম। কর্মক্ষেত্রে বারবার তাকে নিপীড়ন করেছেন তিনি। পোশাক পরার ধরণ নিয়েও বাজে মন্তব্য করেছেন। এমনকি পোশাক পরিবর্তন করতে বাধ্য করেছেন।

 স্ত্রী প্রিসিলার সাথে জাকারবার্গ

লিয়ামের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করার অভিযোগও এসেছে। ‘কালো মানুষদের বিশ্বাস কোরো না’—এমন মন্তব্য করেছেন তিনি।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, জাকারবার্গ ও চ্যান পরিবারের পারিবারিক অফিসের এক মুখপাত্র বলেছেন, বাইরের এক আইনি প্রতিষ্ঠান বিষয়টি তদন্ত করছে বলে লিয়ামকে ছুটিতে পাঠানো হয়েছে। লিয়াম যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে গোয়েন্দা সংস্থার কর্মকর্তা ছিলেন।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়, বারবার অভিযোগ করা সত্ত্বেও লিয়ামের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার অভিযোগ আনা হয়েছে জাকারবার্গের প্রাইভেট অফিসের ব্যবস্থাপক ব্রায়ান মস্টেলারের বিরুদ্ধে। এসব ঘটনায় জাকারবার্গের সাবেক কর্মীরা মানসিক উদ্বেগ ও বেতন লোকসানের জন্য ক্ষতিপূরণ দাবি করেছেন।


আরো সংবাদ




mp3 indir bedava internet