২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বজুড়ে ফেসবুক ইনস্টাগ্রাম হোয়াটসঅ্যাপে সমস্যা

- সংগৃহীত

বিশ্বজুড়ে লাখ লাখ ব্যবহারকারী ফেসবুকে ঢুকতে পারছেন না। রোববার সকাল থেকেই এই সমস্যার মুখোমুখি হওয়ার কথা জানিয়েছেন ইউরোপের অনেক ফেসবুক ব্যবহারকারী। একই ধরণের সমস্যার কথা জানাচ্ছেন বিশ্বের আরও বহু দেশের মানুষ।

ডাউনডিটেক্টর ডট কম নামের একটি সাইট জানাচ্ছে, ইউরোপ-সহ অনেক দেশেই ফেসবুকের সাইট ঢোকা যাচ্ছে না। ডাউনডিটেক্টর বিভিন্ন জনপ্রিয় ইন্টারনেট সাইটের 'আউটেজ' মনিটর করে।

ডাউনডিটেক্টর ডট কমের তথ্য অনুযায়ী, ফেসবুকে যে লগ ইন করা যাচ্ছে না, এমন নয় হাজারের বেশি রিপোর্ট ইতোমধ্যে তাদের কাছে এসেছে। মূলত ইউরোপেই এই ঘটনা বেশি ঘটেছে।

বাংলাদেশের অনেক ব্যবহারকারীও একই ধরণের সমস্যায় পড়েছেন বলে জানাচ্ছেন।

শুধু ফেসবুক নয়, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপেও একই ধরণের সমস্যার কথা জানা যাচ্ছে।

ফেসবুকের মেসেঞ্জার ও হোয়াটস্যাপের ডেস্কটপ ভার্সানেও মেসেজ পাঠাতে সমস্যা হচ্ছে। তিনটি মিডিয়ার এই সমস্যা হচ্ছে মূলত ডেস্কটপ ভার্সানে। মোবাইলে সেভাবে সমস্যা দেখা যাচ্ছে না।

হঠাত্ করে ফেসবুকের তিনটি প্ল্যাটফর্ম- ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ডেস্কটপে অ্যাক্সেস করতে সমস্যা শুরু হয়। প্রথমে মনে করা হয় দু-একটি কম্পিউটারেই এই সমস্যা হচ্ছে। কিন্তু পরে জানা যায় এটা ফেসবুকেরই সমস্যা। ভারত ছাড়াও সব থেকে বেশি সমস্যা দেখা যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া ও তুরস্কে।

ফেসবুক বা ইনস্টাগ্রামের বদলে তাই টুইটারে ভিড় বাড়ছে। কারণ অনেকেই গুরুত্বপূর্ণ কিছু বার্তা দেওয়ার ক্ষেত্রে ফেসবুকই বেছে নেন। কিন্তু এই সমস্যার ফলে তরা সেই বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য টুইটারের উপরই ভরসা রাখছেন।

ফেসবুকের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে এমন 'আউটেজ' ঘটেছিল গত মার্চে। প্রায় ২৪ ঘণ্টা ধরে তখন অনেকে ঠিকমত ফেসবুকে লগইন করতে পারেননি।

তবে এবারের ঘটনার ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষের কোন ভাষ্য এখনো পাওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল