১৬ জুলাই ২০১৯

নোবেলজয়ী লেখক ভি. এস নাইপল আর নেই

ভি এস নাইপল - সংগৃহীত

নোবেল বিজয়ী বিখ্যাত সাহিত্যিক ভি এস নাইপল আর নেই। তার বয়স হয়েছিল ৮৫ বছর। তার লেখায় ঔপনিবেশকাল পরবর্তী পরিবর্তন সম্পর্কে গভীর মতামত উঠে এসেছে।

নাইপল ২০০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান।

তার জন্ম তৎকালীন ব্রিটিশ ঔপনিবেশ ত্রিনিদাদে ১৯৩২ সালের ১৭ আগস্ট। বাবা ছিলেন একজন ব্রিটিশ ভারতীয় রাজ কর্মচারি।

তার উল্লেখযোগ্য উপন্যাস হলো, ‘এ হাউজ ফর মিস্টার বিশ্বাস’ এবং তার ম্যান বুকার পুরস্কার জয়ী বই ‘ইন এ ফ্রি স্টেট’।

নাইপালের স্ত্রী লেডি নাদিরা নাইপল শনিবার এক বার্তায় তার মৃত্যুর খবর জানিয়ে বলেন, নাইপল যাদের ভালোবাসতেন, যাদের সাথে পার করেছেন সৃজনশীল ও উদ্যমী একটি জীবন, তাদের সান্নিধ্যেই তার শেষ জীবন কেটেছে।

তিনি এসময় নাইপল সম্পর্কে বলেন, ‘সর্বজনের কাছে তিনি বিশাল এক মানুষ’।

স্যার বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল ইংল্যান্ডে স্থায়ীভাবে বসবাস করতেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বৃত্তি পেয়ে ইংরেজি সাহিত্যে পড়াশোনা করেছেন। তবে তিনি তার জীবনের অধিকাংশ সময় ভ্রমণে অতিবাহিত করেছেন। তিনি ব্রিটিশ সংস্কৃতির স্তম্ভ হওয়া সত্ত্বেও তিনি আধুনিক শিকড়হীন জীবনের প্রতীক হয়ে উঠেছিলেন।


আরো সংবাদ

হজযাত্রী রিপ্লেসমেন্ট সুবিধার অপেক্ষায় এজেন্সি মালিকেরা বেসরকারি টিটিসি শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে স্মারকলিপি কলেজ শিক্ষার্থীদের শতাধিক মোবাইল জব্দ : পরে আগুন ধর্ষণসহ নির্যাতিতদের পাশে দাঁড়াতে বিএনপির কমিটি রাজধানীতে ট্রেন দুর্ঘটনায় নারীসহ দু’জন নিহত রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের কাল এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ এরশাদের মৃত্যুতে ড. ইউনূসের শোক ক্ষমতার অপব্যবহার করবেন না : রাষ্ট্রপতি

সকল




gebze evden eve nakliyat instagram takipçi hilesi