Naya Diganta

শেষ টেস্টেও বিবর্ণ প্রোটিয়া

রোহিত শার্মার ডাবল সেঞ্চুরিতে রাঁচিতে সিরিজের শেষ টেস্টেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আধিপত্য বজায় রাখল ভারত। রোহিত শার্মার ২১২ ও আজেঙ্কা রাহানের ১১৫ রানের সুবাধে প্রথম ইনংসে ৯ উইকেট হারিয়ে ৪৯৭ রানের লিড দেয় স্বাগতিকরা। রানের পাহাড়ের জবাবে শেষ বিকেলে ব্যাট করতে নেমে ৯ রানে দুই উইকেট হারিয়ে দিন শেষ করে সফরাকারীরা।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলমান সিরিজটি স্মরণীয় হয়ে থাকবে ভারতীয় ওপেনার রোহিত শর্মার জন্য। কারণ দীর্ঘ সময় পর এই সিরিজেই টেস্টে সেঞ্চুরি করেছেন তিনি। রোববার শেষ টেস্টের দ্বিতীয় দিনে হাঁকালেন ডাবল সেঞ্চুরি। এটি তার টেস্ট ক্যারিয়ারের প্রথম দ্বিশতক। এর আগে টেস্টে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল ১৭৭ রান।

২৪৯ বলে ডাবল সেঞ্চুরি করেন রোহিত। ১৯৯ রান করে লাঞ্চে যান রোহিত। বিরতির পর বাউন্ডারি হাঁকিয়ে ডাবল সেঞ্চুরি করেন তিনি। যদিও ডাবল সেঞ্চুরির পর আর বেশি দূর যাওয়া হয়নি তার। শেষ পর্যন্ত ২৫৫ বলে ২৮ চার ও ৬ ছক্কায় ২১২ রানে তাকে থামান কাগিসো রাবাদা।

ডাবল সেঞ্চুরি করার পর মাঠের বাইরে থাকা ভারতীয় শিবিরের সবাই অভিনন্দন জানান রোহিতকে। আর মাঠে থাকা সঙ্গী রবিন্দ্র জাদেজাকে হেসে জড়িয়ে ধরেন রোহিত।

এর আগে সকালে রোহিতের সাথে ব্যাট করতে নেমে সেঞ্চুরি করেন আজিঙ্কে রাহানে। ১১৫ রান আসে তার ব্যাট থেকে। শেষদিকে রবিন্দ্র জাদেজা ৫১, উমেশ যাদবের ৩১ ও ঋদ্ধিমান সাহার ২৪ রানের ওপর ভর করে ৯ উইকেটে ৪৯৭ রান করলে ইনিংস ঘোষণা দেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

এর আগে গতকাল ৫৮ ওভারে ৩ উইকেটে ২২৪ রানে করে আলো স্বল্পতায় দিন শেষ করে ভারত।