Naya Diganta

অবসর সুবিধা এবং কল্যাণ ট্রাস্টের জন্য ৪ শতাংশ চাঁদা কর্তনের প্রজ্ঞাপন অযৌক্তিক ও অন্যায় : বাকশিস ও বিপিসি

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের (বিপিসি) নেতৃবৃন্দ গতকাল এক যৌথ বিবৃতিতে বলেন, বেসরকারি শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা এবং কল্যাণ ট্রাস্টের তহবিলের জন্য অতিরিক্ত ৪% টাকা চাঁদা হিসেবে কর্তনের জন্য সরকার যে প্রজ্ঞাপন জারি করেছে তা সম্পূর্ণ অযৌক্তিক ও অন্যায়। তারা অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
নেতৃবৃন্দ বলেন, যেখানে স্বাধীন দেশের শিক্ষা ব্যবস্থায় কোনো বৈষম্য থাকা উচিত নয় সেখানে এ ধরনের প্রজ্ঞাপনের ফলে আরো সরকারি-বেসরকারি বৈষম্য বৃদ্ধি পাবে।
প্রকৃতপক্ষে অবসর সুবিধার ক্ষেত্রে কোনো ধরনের চাঁদার মাধ্যমে টাকা কর্তন করা উচিত নয়। বেসরকারি শিক্ষক-কর্মচারীরাও সরকারি শিক্ষক-কর্মচারীদের অনুরূপে তাদের চাকরি জীবনে নিষ্ঠার সাথে সেবা প্রদান করে অবসর জীবনে আর্থিক নিরাপত্তা ও মর্যাদার সাথে জীবন যাপনের নিশ্চয়তা অর্জন করেছেন। সঙ্গতকারণেই তাদের পূর্ণাঙ্গ পেনশন পাওয়ার অধিকার রয়েছে। বিবৃতিতে স্বাক্ষর করেন বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ মাজহারুল হান্নান ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ হারুনুর রশীদ পাঠান এবং বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ ইসহাক হোসেন, মহাসম্পাদক ড. এ কে এম আব্দুল্লাহ, অধ্যক্ষ মুজিবুর রহমান হাওলাদার, অধ্যাপক সৈয়দ মুহাম্মদ ইউসুফ সুমন, অধ্যক্ষ ইলিম মো: নাজমুল হক, অধ্যাপক জহিরউদ্দিন আজম প্রমুখ।