Naya Diganta

উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গতি বাড়াতে এডিবির তাগিদ

বাংলাদেশে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতাধীন উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন হার সন্তোষজনক নয়। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) তাই তাদের অর্থায়নপুষ্ট প্রকল্পগুলো বাস্তবায়নের গতি বাড়াতে তাগাদা দিয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), বাস্তবায়নকারী সংস্থা ও এডিবির মধ্যে এক যৌথ পর্যালোচনা সভায় গতকাল এই তাগাদা দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
রাজধানীর শেরেবাংলানগরে ইআরডি কার্যালয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশের উপস্থিতিতে এই পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ১৯০ জন সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা ও প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।
এডিবির তথ্যানুযায়ী, এডিবি এ দেশের উন্নয়নে চলমান ৯৪টি ঋণ এবং ৫৫টি অনুদান প্রকল্পে ৯ দশমিক ৫ বিলিয়ন ডলারেরও বেশি সহায়তা করেছে। ২০১৮ সালের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত এডিবির অনুমোদিত ও প্রতিশ্রুতির পরিমাণ ১ দশমিক ৬ বিলিয়ন ডলার।
মনমোহন প্রকাশ জানান, বাংলাদেশের এডিবির পোর্টফোলিও ২০১৮ সালের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত গত বছরের একই সময়ের চেয়ে ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই অর্থঋণ ও অনুদান প্রদান করেছে সংস্থাটি। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমৃদ্ধি, সমন্বিত, স্থিতিশীল এবং টেকসই এশিয়া গড়া, চরম দারিদ্র্য নির্মূল করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে এডিবি।